Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

বীমা প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগী ভূমিকা নিতে হবে : প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২০, ৯:৪৬ পিএম

প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ বলেছেন, বীমা খাতের উন্নয়নে উদ্ভাবনী বীমা পলিসি বিপণনের কাজে বীমা প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগী ভূমিকা নিতে হবে। তিনি ‘বীমা মেলা-২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।

‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উদ্যোগে আগামীকাল শুক্রবার (২৪ জানুয়ারি’২০) খুলনায় ‘বীমা মেলা ২০১৯’ অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি এ উপলক্ষে সম্মানিত গ্রাহকসাধারণ এবং বীমা সংশ্লিষ্ট সকলকে জানান আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আবদুল হামিদ বলেন,বীমা শিল্প বিশ্বে আর্থিক এবং সামাজিক নিরাপত্তার অন্যতম সেবা ব্যবস্থা। বীমা শিল্প, বাণিজ্য, ব্যবসা ও ব্যক্তিকে সম্ভাব্য আর্থিক ক্ষতির বিপরীতে বীমা সুবিধা প্রদানের মাধ্যমে আর্থিক সুরক্ষা দিয়ে থাকে।

তিনি উল্লেখ করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি পুনর্গঠনে একটি অধ্যাদেশের মাধ্যমে দেশের বীমা কোম্পানিগুলোকে রাষ্ট্রীয়করণ করেন এবং তখন থেকেই বাংলাদেশে বীমা শিল্পের অগ্রযাত্রা শুরু হয়। রাষ্ট্রপতি বলেন,নানাবিধ প্রতিকূলতা সত্তে¡ও বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ক্রমাগত বাড়ছে। একই সাথে পাল্লা দিয়ে বাড়ছে শিল্প কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা।

এসব শিল্প ও সেবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে দুর্ঘটনার ফলে সৃষ্ট সম্পদের অপ্রত্যাশিত ঝুঁকি মোকাবিলায় বীমা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও তিনি উল্লেখ করেন।
আবদুল হামিদ বলেন,বীমা বিশ্বব্যাপী একটি প্রতিষ্ঠিত ব্যবসা। দেশের টেকসই উন্নয়নে বিভিন্ন আর্থিক খাত বিশেষ করে বীমা খাতের শৃঙ্খলা বজায় রাখা, স্বচ্ছতা নিশ্চিতকরণ, আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার এবং সর্বোচ্চ পেশাদারিত্ব অর্জন অপরিহার্য। তিনি বলেন, ক্ষুদ্রবীমা উদ্ভাবনী পলিসির প্রচলন বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

রাষ্ট্রপতি বলেন,‘বীমা মেলা ২০১৯’ আয়োজনের মাধ্যমে দেশে বীমা খাতের প্রচার ও প্রসার ঘটবে,এটাই সকলের প্রত্যাশা। তিনি ‘বীমা মেলা ২০১৯’র সার্বিক সাফল্য কামনা করেন।

সূত্র : বাসস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

২৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ