Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রাহক কমেছে ১৭ লাখ

লাইফ বিমা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

২০১৭ সালে দেশের ৩২টি লাইফ বিমা কোম্পানির গ্রাহক সংখ্যা ছিল ১ কোটি ৭ লাখ ১০ হাজার। ২০১৯ সালে এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৯০ লাখ ২০ হাজার। এই সময়ে প্রায় ১৭ লাখ গ্রাহক হারিয়েছে দেশের লাইফ বিমাখাত। এই তথ্য প্রকাশ করেছে বিমাখাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।
বাংলাদেশের বিমা শিল্পের তথ্য চিত্র শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে লাইফ বিমাখাতে চালু পলিসি তথা গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে সর্বমোট ৯০ লাখ ২০ হাজার। এর আগে ২০১৮ সালে এই সংখ্যা ছিল ১ কোটি ৬ লাখ ৫০ হাজার। আর ২০১৭ সালে এই গ্রাহক সংখ্যা ছিল ১ কোটি ৭ লাখ ১০ হাজার।
এই হিসাবে ২০১৮ সালে গ্রাহক সংখ্যা তথা চালু পলিসির সংখ্যা কমেছে ৬০ হাজার বা শূন্য দশমিক ৫৬ শতাংশ। তবে ২০১৯ সালে এসে এই গ্রাহক সংখ্যা কমেছে ১৬ লাখ ৩০ হাজার বা ১৫ দশমিক ৩১ শতাংশ।
অর্থাৎ দু’বছরের ব্যবধানে গ্রাহক সংখ্যা কমেছে ১৫ দশমিক ৭৮ শতাংশ।
অন্যদিকে লাইফ বিমায় ২০১৯ সালে মোট প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ৯ হাজার ৬০৮ কোটি ২২ লাখ টাকা। যা আগের বছরে ছিল ৮ হাজার ৯৯২ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে বিদায় বছরে লাইফ বিমাখাতে প্রিমিয়াম সংগ্রহে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৮৫ শতাংশ। তবে ২০১৮ সালে এই প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৬৮ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৭ লাখ

২৪ জানুয়ারি, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ