Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা: একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

প্রঃ আমি অবিবাহিত। বয়স ২৮। কিন্তু সমস্যা হল- আমার মাথার সামনে অর্ধেক অংশে চুল পড়ে গিয়ে টাক সৃষ্টি হয়েছে। এ অবস্থার আমি বিয়ে করতে চাচ্ছি না। আমার প্রশ্ন-বর্তমানে অত্যাধুনিক কোন প্রক্রিয়ার অতিদ্রæত চুল গজানো সম্ভব?
Ñরশিদ। সাতকানিয়া। চট্টগ্রাম।
উত্তর : আর কেন ভাবনা? পিআরপি থেরাপীর মাধ্যমে অতিদ্রæত ট্রাক মাথায় চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্ব-ক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। ৪ সন্তানের বাবা। আমার স্ত্রী’র বয়স অনেক কম। যে কারণে সহবাসে তাকে তৃপ্ত করতে পারছি না। অর্থাৎ আমি যৌন মিলনে পূর্ণ সক্ষম হতে চাই।
আ: রহমান। পান্থপথ। ঢাকা।
উত্তর : স্ত্রী-সহবাসে সক্ষম হবার জন্য এই বয়স কোন বাঁধা নয়। এ জন্য চাই-সুস্বাস্থ্য ও মন এবং পরিপূর্ণ সামাজিক অবস্থান। কোন রোগ থাকলে তা সঠিকভাবে নির্ণয় করে চিকিৎসা করালে কোন পার্শ্বক্রিয়া ছাড়া সহবাসে সক্ষম করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৮। দীর্ঘদিন যাবৎ আমি সোরিয়াসিস চর্মরোগে ভুগছি। অনেক চিকিৎসক আমার চিকিৎসা করেছেন। কিন্তু আমার রোগটি সারেনি। বর্তমানে রোগটি আমার দেহে ছড়িয়ে গিয়েছে। আমি দ্রæত এ থেকে পরিত্রাণ চাচ্ছি।
আবু হেনা চৌধুরী। কক্সবাজার। চট্টগ্রাম
উত্তর : সোরিয়াসিস চর্মরোগটি ভীষণ কষ্টকর রোগ। সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব। আপনার রোগটির অদ্যাবধি সঠিক চিকিৎসা হয়নি। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞদের পরামর্শ নেবেন।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫০। আমার দু’হাত ওপায়ের প্রায় সবগুলো নখ নষ্ট হয়ে গিয়েছে। আমার নখগুলো কি পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব।
আসমা বেগম। টঙ্গী। গাজীপুর।
উত্তর : আমার মনে হচ্ছে- আপনার সকল নখ ডিস্ট্রোকী হয়ে গিয়েছে। বর্তমানে নখের অনেক আধুনিক চিকিৎসা আছে। এতে আপনার নখগুলোর চিকিৎসা সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।


ত্বক, যৌন-সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ,
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন