Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

শীত-কুয়াশার দাপট

কর্মজীবীদের দুর্ভোগ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দিনের তাপমাত্রা সহনীয় রয়েছে ঢাকাসহ দেশের বেশিরভাগ জেলায়। তবে উত্তরাঞ্চল, সিলেট, ময়মনসিংহ, পাহাড়ি অঞ্চলসহ অনেক স্থানে রাতের পারদ নিচে নেমেছে। উত্তরের হাড় কনকনে হাওয়ার সঙ্গে মাঝারি থেকে ঘন কুয়াশার চাদরে ঢাকা গ্রাম-জনপদ, শহর-বন্দর-গঞ্জে শীত ও কুয়াশার দাপট অপরিবর্তিত রয়েছে। কর্মজীবী মানুষের দুর্ভোগ অশেষ। আসছে সপ্তাহ শেষে আবারও বিক্ষিপ্ত হালকা কিংবা গুঁড়িবৃষ্টির পূর্বাভাস রয়েছে। মাঘের মাঝখানে যদি ফের বর্ষে তাহলে শীতের প্রকোপ আবেক দফা বৃদ্ধির শঙ্কা রয়েছে। পৌষের তিন দিন পর থেকেই দীর্ঘ সময় ধরে এ বছর শীতের কামড়।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৬ ডিগ্রি সেলসিয়াস। যা মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের পর্যায়ে। শ্রীমঙ্গলে বুধবার সর্বনিম্ন পারদ ছিল ৬.৩ ডিগ্রি। গতকাল রংপুর বিভাগে সর্বনিম্নে পারদের অবস্থান সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলা ও দিনাজপুরে ৭.২ থেকে ৭.৪ ডিগ্রি সে.। অন্যদিকে টেকনাফে দিনের বেলায় পারদ ৩০ ডিগ্রিতে উঠে যায় (দেশের সর্বোচ্চ)। ঢাকায় তাপমাত্রা সর্বোচ্চ ২৩.৬ এবং সর্বনিম্ন ১৩.৬ ডিগ্রিতে থাকলেও ঢাকা বিভাগে অর্থাৎ মধ্যাঞ্চলের টাঙ্গাইলে পারদ নেমে গেছে ৯.৫ ডিগ্রি সেলসিয়াসে।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা ও রাজশাহী বিভাগে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র রাতের পারদ প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর, সারাদেশে সার্বিকভাবে দিনের বেলায় তাপমাত্রা খানিকটা হ্রাস পেতে পারে।
আবহাওয়া বিভাগ বলছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগসহ টাঙ্গাইল, রাঙ্গামাটি ও নওগাঁ অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার তেমন উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপর আসছে সপ্তাহের শেষের দিকে বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ