Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

হারলেও দোষ নেই, জিতলেই লাভ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

পাকিস্তানের বিপক্ষে আজ থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজে টানা হারলে বাংলাদেশের খুব একটা ক্ষতি নেই; জিততে পারলে অনেক লাভ! বাংলাদেশ এই সুযোগটা নিতে পারবে তো?

অন্য সিরিজের মতো বাংলাদেশ-পাকিস্তান টি-টোয়েন্টি সিরিজেও থাকছে র‌্যাঙ্কিংয়ের হিসাবনিকাশ। এই হিসাব মেলাতে পারলে বাংলাদেশের কিন্তু অনেক লাভ।

সাকিব আল হাসান বড় আশা নিয়ে বলেছেন, ‘শ্রীলঙ্কা শেষবার যখন পাকিস্তান গেল, ওরা ৩-০ তে জিতে এসেছে। আমাদেরও ভালো ফল করা উচিত।’বর্তমান টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পাকিস্তান সবার ওপরের দল। বাংলাদেশ সেখানে নয়ে। খেলাটা আবার পাকিস্তানের মাটিতে। বাংলাদেশ পারবে বাবর আজমদের হারাতে?

কাজটা শুধু কঠিন নয়, ভীষণ কঠিন। তবে কঠিন এ কাজটা যদি বাংলাদেশ সফলভাবে করতে পারে র‌্যাঙ্কিংয়ে বড় পুরস্কারই অপেক্ষা করছে মাহমুদউল্লাহর দলের। এই সিরিজে জয়-পরাজয়ের র‌্যাঙ্কিংয়ে কী প্রভাব পড়তে পারে, সেটি একবার দেখে নেওয়া যেতে পারে-

পাকিস্তান যদি ৩-০ ব্যবধানে জেতে
র‌্যাঙ্কিংয়ে দুই দলের অবস্থান আগের মতোই থাকবে। বাংলাদেশকে ধবলধোলাই করতে পারলে পাকিস্তান মাত্র একটা রেটিং পয়েন্ট পাবে। বাংলাদেশ হারাবে দুই রেটিং পয়েন্ট। তখন রেটিংয়ের হিসাব হবে এমন- পাকিস্তান ২৭১ (১ম), বাংলাদেশ ২২৫ (৯ম)।

পাকিস্তান যদি ২-১ ব্যবধানে জেতে
পাকিস্তান যদি বাংলাদেশের কাছে একটি ম্যাচেও হারে, অনেক ‘ক্ষতি’ বাবরদের। র‌্যাঙ্কিংয়ে তারা নেমে যাবে দুইয়ে। অন্য দিকে বাংলাদেশ সিরিজ হারলেও পাবে দুই রেটিং পয়েন্ট। তখন র‌্যাঙ্কিং হবে—পাকিস্তান ২৬৮ (২য়), বাংলাদেশ ২২৯ (৯ম)।

বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে জেতে
সিরিজটা যদি মাহমুদউল্লাহর দল ২-১ ব্যবধানে জেতে র‌্যাঙ্কিংয়ে আটে থাকা শ্রীলঙ্কার (২৩৬) সঙ্গে ব্যবধান অনেক কমে আসবে বাংলাদেশের। পাকিস্তান দুইয়ে চলে আসবে। নয়ে থাকলেও রেটিংয়ে বাংলাদেশ অনেক এগোবে। র‌্যাঙ্কিংটা হবে এমন- পাকিস্তান ২৬৫ (দ্বিতীয়), বাংলাদেশ ২৩৩ (৯ম)।

বাংলাদেশ যদি ৩-০ ব্যবধানে জেতে
বাংলাদেশ যদি ভীষণ এ কঠিন কাজটা সফলভাবে করে ফেলতে পারে, নিশ্চিত অনেক পুরস্কারই পাবেন মাহমুদউল্লাহরা। পুরস্কার থাকবে র‌্যাঙ্কিংয়েও। বাংলাদেশ শ্রীলঙ্কা-আফগানিস্তানকে টপকে এক লাফে নয় থেকে চলে যাবে সাতে। অন্য দিকে পাকিস্তান এক থেকে নেমে যাবে তিনে। তখন র‌্যাঙ্কিং হবে: পাকিস্তান ২৬২ (৩য়), বাংলাদেশ ২৩৭ (৭ম)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন