Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চাইলেন ড. মোমেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:২৫ এএম

রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ব সম্প্রদায়ের সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ইকুয়েডরে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) সম্মেলনে এই সহায়তা চান তিনি। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইকুয়েডরে জিএফএমডি’র শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। সেখানে তিনি বলেন, বিশ্বে কোনো দেশই এখন একা চলতে পারে না। মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। বাংলাদেশ তাদের সাময়িক আশ্রয় দিলেও বিপুল মানুষের এই ভার বহন করা সম্ভব নয়। এই সংকট সমাধানে আমরা বিশ্ব স¤প্রদায়ের সহায়তা চাই।

ড. মোমেন বলেন, ভবিষ্যতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে যথেষ্ট অবদান রাখার জন্য জিএফএমডিও ভ‚মিকা রাখতে পারে। কেননা, অভিবাসনের বিষয়টি অন্যান্য গুরুত্বপ‚র্ণ বিষয়গুলোর সঙ্গেও দৃঢ়ভাবে সংযুক্ত রয়েছে। সে কারণে সুশাসন ও উন্নয়নের ইস্যুগুলোর মধ্যে একটি ভারসাম্য থাকা উচিত। কারণ অভিবাসন কোনো এক দেশের বিকাশের সঙ্গেও জড়িত। তিনি আরো বলেন, আমরা এখন সারাবিশ্বে বিভিন্ন আঞ্চলিক প্রক্রিয়ায় বিকাশ দেখছি। জিএফএমডিকে আমি অনুরোধ করব এই আঞ্চলিক উদ্যোগগুলোতে অভিবাসন সম্পর্কিত বিভিন্ন সিদ্ধান্ত সম্পর্কে ভালোভাবে অবহিত হতে হবে।

উল্লেখ, ইকুয়েডরের রাজধানী কিইটোতে ১২তম জিএফএমডি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের নেতৃত্ব বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল এই সম্মেলনে অংশ নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ