Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ট্রাম্পের অভিশংসন বিচারে সিনেটররা ঘুম আর বিভিন্ন খেলায় ব্যস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচারকালে সিনেটরদের বিরুদ্ধে ঘুমিয়ে পড়া, গেমস খেলা এবং অন্যান্য নিয়ম ভঙ্গের অভিযোগ উঠেছে। জিম ইনহফে, জিম রিশ, মার্শা বø্যাকবার্ন, মার্ক ওয়ার্নারসহ আরও অনেক সিনেটরদের বিরুদ্ধে এসব অভিযোগ উঠেছে। যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।
বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, অভিযুক্ত সিনেটররা ক্রসওয়ার্ড পাজেল, ফিজেড স্পিনারস ও কাগজের প্লেন তৈরি করে খেলছে। রিপাবলিকান সিনেটর মার্শা বø্যাকবার্নের বিরুদ্ধে বিচারের সময় বই পড়ার অভিযোগ উঠে। কিন্তু গতকাল বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) নিজের আত্মরক্ষায় তিনি যুক্তি তুলে ধরেন।
আরেক সিনেটর রিশ তার চেয়ারে ঘুমিয়ে পড়েন বলে অভিযোগ উঠে। তবে তার মুখপাত্র ওয়াল স্ট্রিট জার্নালে জানান, তিনি ঘুমাননি। তিনি মনোযোগ দিয়ে শুনানি শুনছিলেন।
এছাড়া ভার্জিনিয়ার সিনেটর মার্ক ওয়ার্নার তার নিজের হাতের দিকে বিশ মিনিটের অধিক সময় তাকিয়েছিলেন বলে সংবাদ প্রকাশ করা হয়। আর উত্তর ক্যারোলিনার সিনেটর বাচ্চাদের খেলার জিনিস ফিজেড স্পিনারস দিয়ে খেলছেন এবং তাকে সাহায্য করায় অন্য সিনেটরকে খেলনা উপহারও দিয়েছেন তিনি।
এছাড়া শুনানি চলাকালীন অবস্থায় মোবাইল ফোন, ল্যাপটপ ও ট্যাব ব্যবহার হচ্ছে বলে বিবিসি তাদের প্রতিবেদনে জানায়। কিন্তু মার্কিন সংবিধান অনুযায়ী, উচ্চকক্ষে শুনানির সময় কোনো ধরণের ইলেকট্রনিক পণ্য ব্যবহার করা যাবে না।
মার্কিন ইতিহাসের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসনের মুখোমুখি হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে। আর ট্রাম্পের রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটরা দাবি করছে, ক্ষমতার অপব্যবহার করে ট্রাম্প আমেরিকান গণতন্ত্রকে হুমকির সম্মুখীন করেছে।
ডেমোক্র্যাট নেতৃত্বাধীন মার্কিন প্রতিনিধি পরিষদ (নিম্নকক্ষে) অভিশংসিত হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে অভিশংসনের বিচারকার্য চলছে রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে (উচ্চকক্ষে)। আর মার্কিন সিনেটে অভিশংসিত হলে ট্রাম্প তার পদ হারাবেন।
মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষটিকে পবিত্র স্থান হিসেবে মনে করেন মার্কিনীরা। তবে উচ্চকক্ষের কিছু সদস্যর (আইনপ্রণেতা) কার্যকলাপে তাদেরকে স্কুলের বাচ্চাদের সঙ্গে তুলনা করছে দেশটির স্থানীয় গণমাধ্যম। দেশটির সংবিধান অনুযায়ী, বিচারকার্য চলা অবস্থায় সিনেটরদের মনোযোগ দিয়ে থাকতে বলা হয়।
কিন্তু মার্কিন উচ্চকক্ষের নয়জন ডেমোক্র্যাট সিনেটর ও ২২ জন রিপাবলিকান সিনেটর তাদের আসন ছেড়ে কয়েকবার উঠেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ