Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

ট্রাম্প আত্মপ্রেমী, মোদি চরম হিন্দুত্ববাদী ও শি জিনপিং স্বৈরাচার : জর্জ সরোস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ৩:১০ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করেছেন বিশ্বখ্যাত বিনিয়োগকারী ও মুদ্রা ব্যবসায়ী জর্জ সরোস।
শুক্রবার (২৪ জানুয়ারি) সুইজারল্যান্ডের দাভোসে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও ভারত নিয়ে কথা বলার পাশাপাশি সরোস বৈশ্বিক, রাজনৈতিক ও প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। বøুমবার্গের এক প্রতিবেদনে তাঁর কথাগুলো উঠে এসেছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রতারক ও আত্মপ্রেমীক ব্যক্তি এবং ভারতের প্রধানমন্ত্রী মোদিকে হিন্দুত্ববাদী নেতা হিসেবে আখ্যা দিয়েছেন ধনকুবের জর্জ সোরোস। এছাড়া তিনি একই ফোরামে চীনা প্রেসিডেন্টকেও স্বৈরাচারী বলে উল্লেখ করেছেন।
ধনকুবের ও সমাজসেবী জর্জ সোরোস ট্রাম্পকে উদ্দেশে করে বলেন, ট্রাম্প একজন প্রতারক এবং আত্মপ্রেমিক ব্যক্তি। যে কিনা মার্কিন সংবিধানের সীমা লঙ্ঘন করেছে। আর ক্ষমতায় টিকে থাকতে সব কিছু করতে রাজি।
আর মোদিকে নিয়ে তিনি বলেন, ভারতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত নরেন্দ্র মোদি মুসলিম অঞ্চল কাশ্মীরের ওপর শাস্তিমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়েছে এবং লক্ষ লক্ষ মুসলমানকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিয়ে হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র তৈরি করতে প্রচেষ্টা চালাচ্ছে।
এছাড়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিং কে নিয়ে তিনি বলেন, তিনি চীনাদের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে প্রযুক্তি ব্যবহার করছে। এছাড়া শি জিনপিং ট্রাম্পের দুর্বলতাগুলো কাজে লাগাতে এবং তার লোকদের ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে আগ্রহী। তারা ক্ষমতায় না থাকলে তাহলে পৃথিবী অনেক ভালো থাকবে বলে জানান জর্জ সোরোস।
ভাষণে সোরোস জলবায়ু পরিবর্তন এবং জনসংখ্যা বৃদ্ধি নিয়ে সতর্ক করেছেন। এছাড়া সমস্যা মোকাবেলায় বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেওয়ার ঘোষণা দেন তিনি।
আমেরিকার রাজনৈতিক দল ডেমোক্র্যাটকে সবচেয়ে বেশি অনুদান দেওয়া এই ধনকুবের বলেন, বেইজিং এবং ওয়াশিংটন উন্মুক্ত সোসাইটিগুলোর পক্ষে সবচেয়ে বড় হুমকি। দুই নেতাই (ট্রাম্প ও শি জিনপিং) নিজেদের ক্ষমতা বাড়াতে ব্যস্ত।
হাঙ্গেরির বংশোদ্ভূত ওই ধনকুবের বলেন, ট্রাম্পের প্রসঙ্গে সরোস বলেন, ট্রাম্প অতি আত্মবিশ্বাসী ও চরম আত্মপ্রেমিক (নার্সিসাস) এক ব্যক্তি, যিনি চান গোটা পৃথিবী তাঁকে ঘিরেই আবর্তিত হোক। যখন তাঁর প্রেসিডেন্ট হওয়ার স্বপ্নপূরণ হয়েছে, তখন তাঁর আত্মপ্রেম ব্যাধির পর্যায়ে চলে গেছে। প্রকৃতপক্ষে, তিনি সংবিধানের দ্বারা প্রেসিডেন্টের ওপর আরোপিত সীমা লঙ্ঘন করেছেন এবং এর জন্য অভিশংসিত হচ্ছেন।



 

Show all comments
  • jack ali ২৪ জানুয়ারি, ২০২০, ৫:১১ পিএম says : 0
    Thanks a lot mr জর্জ সোরোস....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ