Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

২০৪ রান টপকে ভারতের জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ৫:১০ পিএম

নিউজিল্যান্ডের অকল্যান্ডে সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে চার-ছক্কার ঝড় তোলেন ভারত ও নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। দুই দলের ব্যাটসম্যানদের ঝড় শেষে শেষ হাসিটা অবশ্য ভারতই হেসেছে। কিউইদের দেওয়া ২০৪ রানের লক্ষ্য ৬ উইকেট হাতে রেখেই টপকে গেছে তারা।

লক্ষ্য বড় হলেও ইতিহাস ভারতের পক্ষেই ছিল। এই অকল্যান্ডে ২৪৫ রান তাড়া করে কিউইদের হারিয়ে রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া। এছাড়া বড় লক্ষ্য তাড়া করে জয়ের অভ্যাসও ভারতের রয়েছে। এর আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ তিনবার ২০০’র বেশি রান তাড়া করে জয় পাওয়ার নজির রয়েছে ভারতের।

তবে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনিং জুটি সুবিধা করতে পারেনি। ১৬ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। ফেরার আগে তিনি করেন মাত্র ৭ রান। দ্বিতীয় উইকেটেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় ভারত। অধিনায়ক কোহলির সঙ্গে ৯৯ রানের জুটি গড়েন লোকেশ রাহুল। রাহুল এ দিন ব্যাট হাতে ঝড়ই তোলেন। দলীয় ১১৫ রানে আউট হওয়ার আগে রাহুল মাত্র ২৭ বলে ৪ চার ও ৩ ছয়ে করেন ৫৬ রান।

রাহুল আউট হওয়ার পর কোহলিও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ৩২ বলে ৪৫ রান করে আউট হন তিনি। এরপর ফিরে যান শিবম দুবেও। ১৩ রান করে আউট হন তিনি।

১৪২ রানের মধ্যেই ৪ উইকেট হারালেও বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত। শ্রেয়াস আইয়ার ঝড়ে এক ওভার হাতে থাকতেই নিউজিল্যান্ডের দেওয়া ২০৪ রানের লক্ষ্য টপকে যায় তারা। ম্যাচসেরা আইয়ার ২৯ বলে ৫৮ রান করে অপরাজিত থাকেন। ৫ চার ও ৩ ছয়ে দুর্দান্ত এ ইনিংসটি সাজিয়েছেন আইয়ার।

এর আগে, টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। ব্যাটিংয়ে নেমেই ঝড় তোলেন দুই কিউই ওপেনার। মাত্র ৭.৫ ওভারে ৮০ রানের জুটি গড়েন মার্টিন গাপটিল ও কলিন মুনরো। ১৯ বলে ৩০ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হন গাপটিল। গাপটিল আউট হলেও মুনরো তুলে নেন ক্যারিয়ারের ১১তম হাফসেঞ্চুরি। ৪২ বলে ৬ চার ও ২ ছয়ে ৫৯ রান করেন মুনরো।

মুনরোর বিদায়ে ক্রিজে আসেন কলিন ডি গ্র্যান্ডহোম। তবে তিনি ব্যর্থ হন এ ম্যাচে। মাত্র ২ বল খেলে রানের খাতা খোলার আগেই আউট হন গ্র্যান্ডহোম। চতুর্থ উইকেটে দলের হাল ধরেন দুই অভিজ্ঞ সেনানী কেন উইলিয়ামসন ও রস টেইলর। এ দুইজনই তুলে নেন হাফসেঞ্চুরি। মাত্র ২৬ বলে ৫১ রান করে আউট হন উইলিয়ামসন। তিনি হাঁকিয়েছেন সমান ৪টি করে চার ও ছয়। উইলিয়ামসন আউট হলেও ৫৪ রান করে অপরাজিত থাকেন টেইলর। তিনি হাঁকান তিনটি চার ও ছয়। এ তিন ব্যাটসম্যানের হাফসেঞ্চুরিতে ২০৩ রানের বড় সংগ্রহ পায় কিউইরা।

নিউজিল্যান্ডের ৫ উইকেট ভারতের পাঁচজন বোলার ভাগ করে নেন। জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, রবীন্দ্র জাদেজা ও শিবম ডুবে প্রত্যেকেই একটি করে উইকেট শিকার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন