Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

শেষ ধাপ পেরিয়েছে ব্রেক্সিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ৫:১৪ পিএম

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বৃহস্পতিবার রাতে জানিয়েছেন, ‘ব্রেক্সিট ফিনিশ লাইন পেরিয়ে গিয়েছে।’ রানি দ্বিতীয় এলিজাবেথ আজ আনুষ্ঠানিক সায় দিয়েছেন ‘ব্রেক্সিট উইথড্রয়াল বিল’-এ। পার্লামেন্টে চূড়ান্ত স্তর পেরিয়ে ৩১ জানুয়ারি ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে।

বরিস বলেছেন, ‘এক এক সময় মনে হচ্ছিল, ব্রেক্সিট ফিনিশ লাইনটা কখনও পেরোতে পারব না, কিন্তু পেরেছি। এ বার গত তিন বছরের হিংসা আর বিভাজনের পথ ফেলে এগিয়ে যেতে পারব।’

‘ব্রেক্সিট উইথড্রয়াল বিল’ অনুমোদনের জন্য এ বার যাবে ইউরোপীয় পার্লামেন্টে। তবে ধরে নেওয়া হচ্ছে এটা আনুষ্ঠানিক প্রক্রিয়ার অংশ ছাড়া আর কিছুই নয়। আর কয়েক দিনের মধ্যেই চুক্তির শর্ত ঠিক হয়ে গেলে তাতে স্বাক্ষর করবেন জনসন।

তবে বিলের পথটা খুব মসৃণ ছিল, এমন নয়। হাউস অব লর্ডসে শেষ মুহূর্তে চাপের মুখে পড়েছিল বিলটি। পাঁচটি সংশোধনীর দাবি উঠেছিল। নিঃসঙ্গ শিশু শরণার্থীকে আশ্রয় দেওয়ার প্রস্তাব ছিল তার মধ্যে একটি। এখনকার ব্রেক্সিট বিল-এ নিঃসঙ্গ শিশু শরণার্থীর অধিকার রক্ষার কোনও পরিসর নেই। বিষয়টি নিয়ে ভোটাভুটিতে পক্ষে পড়ে ৩০০টি ভোট আর বিপক্ষে ২২০টি। যার ফলে এই ধরনের শরণার্থী শিশুকে পরিবারে ফেরানোর ক্ষেত্রে সংশোধনী আনা হবে বলে স্থির হয়েছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট

৩ ফেব্রুয়ারি, ২০২০
২ ফেব্রুয়ারি, ২০২০
৩১ জানুয়ারি, ২০২০
৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ