Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ফিলিস্তিনের টানা দ্বিতীয় না বুরুন্ডির প্রথম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ৭:৫৪ পিএম

মুজিববর্ষের প্রথম ক্রীড়া আসর বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে এশিয়ার জায়ান্ট ফিলিস্তিন টানা দ্বিতীয়, না আফ্রিকান শক্তি বুরুন্ডি প্রথম শিরোপা জিতবে তা প্রমাণ হবে শনিবার। এদিন টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছে দু’দল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। বিটিভি ও আরটিভি সরাসরি ম্যাচটি সম্প্রচার করবে।

ফিলিস্তিন ও বুরুন্ডি টুর্নামেন্টের গ্রুপ পর্বে ৬ পয়েন্ট করে পেয়ে সেমিফাইনালে এসেছে। শেষ চারে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ১-০ গোলে আরেক আফ্রিকান দেশ সিশেলসকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে। অন্যদিকে বুরুন্ডি স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে ৩-০ ব্যবধানের জয় পেয়ে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলার সুযোগ করে নেয়। এর আগে গ্রুপ পর্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে একই ব্যবধানে (২-০) হারিয়ে ‘এ’ গ্রুপ সেরা হয়ে সেমিতে ওঠে ফিলিস্তিন। ‘বি’ গ্রুপে বুরুন্ডি প্রথম ম্যাচে ৪-১ গোলে মরিশাসকে এবং পরের ম্যাচে সিশেলসকে ৩-১ ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চারে ওঠে।

মধ্যপ্রাচ্যের দেশ ফিলিস্তিনের লক্ষ্য বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপা ধরে রাখা। শুক্রবার দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে আয়োজিত ফাইনালপূর্ব সংবাদ সম্মেলনে এসে দলটির কোচ মাকরাম দাবুব এমনটাই জানান। তিনি বলেন,‘গতবার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলাম। এবারো ট্রফি জিততে চাই। দলে কোন ইনজুরির সমস্যা নেই। যদিও বুরুন্ডি ভালো খেলে। কিন্তু আমরা তাতে উদ্বিগ্ন নই। কারণ গ্রুপের দু’টি ও সেমিফাইনালসহ তিন ম্যাচে আমরা কোন গোল হজম করিনি। এই ম্যাচেও সেটাই হবে আশাকরি।’ মাকরাম আরো বলেন, ‘ফিলিস্তিনের জনগণের জন্যই আমরা শিরোপা জিততে চাই। যা খুবই অনুপ্রেরণার হবে আমাদের জন্য।’

এদিকে ঢাকায় এসেই যেন হুংকার ছাড়তে থাকে পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডি। গ্রুপ পর্বের দু’টি এবং সেমিফাইনালসহ তিন ম্যাচে তারা ১০ গোল করে হজম করেছে মাত্র ২ গোল। এতেই প্রমাণ হয় তাদের হুংকার ভয়াবহ। এই ভয়াবহতার কারিগর হিসেবে কিন্তু একজনকেই চোখে পড়েছে। তিনি হলেন দলের ফরোয়ার্ড জসপিন এনশিমিরিমানা। তিন ম্যাচে যিনি দু’টি হ্যাটট্রিকসহ করেছেন ৭ গোল। এমন কারিগর দলে থাকায় বেশ উৎফুল্ল বুরুন্ডির কোচ জসলিন ফুবুসাও। মাঠে জসপিনের হুংকারকে পুঁজি করেই তিনি টুর্নামেন্টে প্রথমবার খেলতে এসে ট্রফি জিততে চাইছেন। জসলিন ফুবুসাও বলেন,‘আমরা এই টুর্নামেন্টের ট্রফি জিততে চাই। কারণ এটাই হবে এশিয়ার মাটিতে আমাদের প্রথম কোন ট্রফি জয়। আশাকরি সেভাবেই খেলবে ফুটবলাররা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন