Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

‘বিরোধী আন্দোলন গণতন্ত্রের ভিত আরও শক্তিশালী করবে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সিএএ বিরোধী আন্দোলনের ফলে ভারতীয় গণতন্ত্র আরও শক্তিশালী হয়ে উঠবে। বৃহস্পতিবার জাতীয় নির্বাচন কমিশনের ৭০তম প্রতিষ্ঠা দিবস ছিল। সেই উপলক্ষে দিল্লিতে আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্যই করলেন দেশের প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়।

গত ১১ ডিসেম্বর সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকে দেশজুড়ে বিক্ষোভ হচ্ছে। এতদিন এই বিষয়ে কোনও কথা না বললেও গত বৃহস্পতিবার নির্বাচন কমিশনের মঞ্চকে নিজের বার্তা পাঠানোর জায়গা হিসেবে বেছে নিলেন প্রণববাবু। দেশের গণতান্ত্রিক পরিকাঠামো অতীতেও বারবার বিভিন্ন কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে বলে উল্লেখ করেন তিনি। এপ্রসঙ্গে বলেন, ‘বর্তমানে দেশজুড়ে যে শান্তিপূর্ণ বিক্ষোভ হচ্ছে তা এখানকার গণতন্ত্রকে আরও শক্তিশালী করবে। এর ফলে যুব প্রজন্ম যেমন দেশের সংবিধানকে জানার চেষ্টা করেছে তেমনি এ সম্পর্কে বিভিন্ন মতভেদ ভারতীয় গণতন্ত্রকে আর সমৃদ্ধ করেছে। অতীতেও এই ধরনের পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়ে নিজেকে শক্তিশালী করেছে ভারত। এবারও দেশের যুব প্রজন্মের সংবিধানের প্রতি আবেগ দেখে আমি খুব আনন্দিত হয়েছে।’

এরপরই তিনি বলেন, ‘গত কয়েকমাস ধরে বিভিন্ন ইস্যুতে দেশের নানা জায়গা আন্দোলনে হয়েছে। আমার সব থেকে ভাল লেগেছে এই আন্দোলনে যুব প্রজন্মের অংশগ্রহণ দেখে। দেশের সংবিধানের প্রতি তাঁদের ভালবাসায় আমি মুগ্ধ হয়েছি। যে কোনও গণতন্ত্রই সংখ্যাগরিষ্ঠের মত অনুযায়ী পরিচালিত হয়। আর তা সমৃদ্ধি লাভ করে আলোচনা ও বিতর্কের মধ্যে দিয়েই।’ সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্রের


আরও
আরও পড়ুন