Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

সরকার-বিএনপি-বুদ্ধিজীবী চেতনাবাজরা সহ্য করছে কীভাবে

সীমান্তে হত্যায় আসিফ নজরুলের প্রশ্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) দুইদিনে গুলি করে পাঁচ বাংলাদেশিকে হত্যা করেছে। এই হত্যাকান্ডের পর ক্ষমতাসীন আওয়ামী লীগ, মাঠের বিরোধী দল বিএনপি, বামদল, ইসলামী ধারার রাজনৈতিক দল, বুদ্ধিজীবী, সুশীল সমাজের প্রতিনিধিরা নীরব। কিন্তু এই হত্যকান্ডের তীব্র প্রতিবাদ করে রাজনৈতিক দল ও বুদ্ধিজীবীদের নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি বিএসএফের হাতে সীমান্তে হত্যাকান্ডের সমালোচনা করে সামাজিকমাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন।
নিজের ফেসবুক পেজে সংবিধান বিশেষজ্ঞ ড. আসিফ নজরুল লেখেন, ‘সীমান্তে সমানে দেশের মানুষকে হত্যা করে চলেছে ভারতের বাহিনী। আশ্চর্য, কি নির্বিকারে এসব সহ্য করে সরকার, বিএনপি, বুদ্ধিজীবী আর চেতনাবাজরা।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক প্রশ্ন তুলে আরো লিখেছেন, ‘মনমানসিকতায় আমরা কি আসলে স্বাধীন নাকি গোলাম জাত?’
প্রসঙ্গত গত বৃহস্পতিবার ভোরে নওগাঁর দুয়ারপাল সীমান্তে তিন বাংলাদেশিকে গুলি করে হত্যা করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। এর আগের দিন বুধবার লালমনিরহাটের হাতিবান্ধা সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ