Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬, ১৫ শাবান ১৪৪১ হিজরী

এবার গফের ওসাকা চমক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

মাতৃত্বের স্বাদ নিয়ে যেন শিরোপার স্বাদ নিতেই ভুলে গেছেন সেরে না উইলিয়ামস। সর্বশেষ এই রড লেভার অ্যারেনাতেই জিতেছিলেন। এরপর মেয়ের জন্মের কারণে বিশ্রামে ছিলেন কিছুদিন। খেলায় ফিরে এখন পর্যন্ত একটা গ্র্যান্ড সø্যামও জিততে পারেননি। তবুও এই মেলবোর্নেই এটিপি শিরোপা জিতে অস্ট্রেলিয়ান ওপেনের শুরুটা ভালোই হয়েছিল মার্কিন তারকার। কিন্তু মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড সø্যাম জয়ের রেকর্ড স্পর্শ করতে অপেক্ষা আরও বেড়েছে টেনিসের কৃষ্ণকলির। অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে ছিটকে গিয়েছেন ২৩টি গ্র্যান্ড সø্যাম জয়ী যুক্তরাষ্ট্রের তারকা।

সেরেনার বিদায়ের দিনে সবচেয়ে দুঃসহ স্মৃতি নিয়ে ক্যারিয়ারের ইতি টানতে হয়েছে ক্যারোলিন ওজনিয়াকির। তৃতীয় রাউন্ডে ওনস জাবেরের বিপক্ষে হেরে বিদায় নিয়েছেন মেয়েদের সাবেক এক নম্বর খেলোয়াড়। তখনও সবচেয়ে বড় চমক অপেক্ষা করছিল ২০২০ সালের প্রথম গ্র্যান্ড ¯ø্যাম টুর্নামেন্টে। বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকাকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন ১৫ বছরের কিশোরী কোকো গফ!

গতকাল মেলবোর্ন পার্কে তারকা পতনের শুরুটাই হয়েছে সেরেনাকে দিয়ে। ২৭তম বাছাই চীনের ওয়াং কিয়াংয়ের কাছে ২-১ সেটে হেরেছেন অষ্টম বাছাই সেরেনা। ৩৮ বছর বয়সী অভিজ্ঞ তারকার বিপক্ষে কিয়াং জয় পেয়েছেন ৬-৪, ৬-৭ (২-৭) ও ৭-৫ গেমে। ২০০৬ সালের পর এবারই প্রথম এত আগে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিয়েছেন সেরেনা। সেবারও তৃতীয় রাউন্ড থেকে ছিটকে গিয়েছিলেন তিনি। তাকে হারিয়েছিলেন দানিয়েলা হান্তুচোভা। ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জেতার পর আর কোনো গ্র্যান্ড সø্যাম জেতেননি সেরেনা। এরপর চারবার ফাইনালে উঠেও শিরোপা জেতা হয়নি তার। টানা দুবার করে হেরেছেন ইউএস ওপেন ও উইম্বলডন। এবারের এই বিদায়েও মনোবলে চিড় ধরেনি এতটুকু। জানিয়ে গেলেন আরো ক্ষুরধার হয়েই ফিরছেন চব্বিশের মিশনে, ‘আমি কাল থেকেই অনুশীলনে নামছি। আজ আমি ভালো খেলতে পারিনি। তবে এটা সত্যি আমি আমার মতোই ফিরব।’

মেলবোর্ন পার্কের আরেক কোর্টে ওজনিয়াকির বিদায়টা হয়েছে বেদনাবিধুর। তৃতীয় রাউন্ডে লড়াই করলেও শেষ পর্যন্ত পেরে ওঠেননি ২৯ বছর বয়সী ড্যানিশ তারকা। ক্যারিয়ার জুড়ে যেই ফোরহ্যান্ড এরর-এ বারবার ভুগেছেন তিনি, তার শেষটাও হলো ওই ভুলেই। তিউনিসিয়ার ওনস জাবুয়েরের কাছে ম্যাচটি হেরে যান ৭-৫, ৩-৬, ৭-৫ গেমে। এই ম্যাচ দিয়ে টেনিস ক্যারিয়ারের ইতি টেনে অবসরে গিয়েছেন ২৯ বছর বয়সী ওজনিয়াকি। ম্যাচ শেষ তাই যেন কিছুটা মজা করে বললেন, ‘শেষ ম্যাচটা যেন এমনই হওয়ার ছিল-তিন সেটের লড়াই এবং আমার ক্যারিয়ার শেষ হবে ফোরহ্যান্ড এরর-এ, ক্যারিয়ার জুড়ে আমি এগুলোই অনুশীলন করেছি। মনে হয়, এটা এমনই হওয়ার ছিল। দারুণ এক পথচলার শেষ হলো।’

৭১ সপ্তাহ মেয়েদের এককে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন ওজনিয়াকি। ডবিøউটিএ শিরোপা জিতেছেন ৩০টি। ইউএস ওপেনের ফাইনালে দুইবার হারের পর অস্ট্রেলিয়ান ওপেন জিতেন ২০১৮ সালে; প্রথম গ্র্যান্ড সø্যাম জয়ের স্বাদ পান ফাইনালে সিমোনা হালেপকে হারিয়ে। ক্যারিয়ারে গ্র্যান্ড সø্যাম ওই একটিই।

বিদায়ের হাতাশায় যখন মেলবোর্নের আকাশ-বাতাশ ভারী, ঠিত তার পাশেই রড লেভার অ্যারেনায় চমক জাগানিয়া এক বিদায়ের মঞ্চ তৈরী করলেন কোকো গফ। আরেকটি গ্র্যান্ড ¯ø্যামের দিকে এগিয়ে যেতে থাকা ওসাকাকে হারিয়ে দিলেন মাত্র ৬৭ মিনিটেই! প্রথম রাউন্ডে সাতবারের গ্র্যান্ড সø্যামজয়ী ভেনাস উইলিয়ামসকে হারানো যুক্তরাষ্ট্রের এই উঠতি তারকার গতকালের জয়টি ৬-৩, ৬-৪ গেমে। এর সঙ্গে একটি মধুর প্রতিশোধও নিয়ে নিলেন পঞ্চদশী কিশোরী। গত ইউএস ওপেন জয়ের পথে তৃতীয় রাউন্ডে এই গফকেই হারিয়েছিলেন ২৩ বছর বয়সী ওসাকা।
তবে ঠিকই সহজ জয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা অ্যাশলি বার্টি। ২৩ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান সরাসরি সেটে ৬-৩, ৬-২ গেমে হারিয়েছেন কাজাখস্তানের এলেনা রিবাকিনাকে। রাশিয়ার একেতেরিনা আলেক্সান্দ্রোভাকে পাত্তা না দিয়ে ৬-১, ৬-২ গেমে উড়িয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন গেল বছরের রানার্সআপ পেত্রা কেভিতোভাও।

এদিকে, জাপানি তারকা ইয়োশিহিতো নিশিওকাকে ৬-৩, ৬-২, ৬-২ সেটে হারিয়ে পুরুষ এককের চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন নোভাক জোকোভিচ। তা-ও আবার মাত্র পঁচাশি মিনিটেই! তবে দিনের সবচেয়ে রোমাঞ্চ ছড়ানো জয় পেয়েছেন রজার ফেদেরার। চার ঘণ্টা তিন মিনিটের লড়াই আর রোমাঞ্চকর টাইব্রেকারে যুক্তরাষ্ট্রের জন মিলম্যানকে ৪-৬, ৭-৬ (৭-২), ৬-৪, ৪-৬, ৭-৬ (১০-৮) গেমে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন ছয়বারের চ্যাম্পিয়ন। রেকর্ড ২০ গ্র্যান্ড সø্যাম জয়ী সুইস ম্যাস্ট্রোর অস্ট্রেলিয়ান ওপেনে এটি শততম জয়। শেষ ষোলোয় ফেদেরারের প্রতিপক্ষ হাঙ্গেরির মার্টন ফুচচোভিচ। আর দুই নম্বর বাছাই জোকোভিচের প্রতিপক্ষ আর্জেন্টিনার চতুর্দশ বাছাই দিয়েগো শয়ার্টসমান।
এছাড়া ২০১৯ সালের এটিপি ফাইনালস জয়ী ও গ্রিসের ষষ্ঠ বাছাই স্তেফানোস সিৎসিপাসকে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন কানাডার মিলোস রাওনিখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গফ


আরও
আরও পড়ুন