Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মাদক ব্যবসায়ীরা বিশ্বের সর্বত্রই প্রভাবশালী : সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেছেন, মাদক ব্যবসায়ীরা বিশ্বের সর্বত্রই প্রভাবশালী। তারা বিপুল অর্থ-বিত্তের মালিক। তারা অবৈধ অস্ত্রধারী বা অবৈধ অস্ত্রধারীদের পৃষ্ঠপোষক এবং আন্ডার ওয়ার্ল্ডের নিয়ন্ত্রক হয়ে থাকে।
গতকাল (বৃহস্পতিবার জাতীয় সংসদে নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা সত্য যে, ইয়াবা পাচারকারীসহ অন্যান্য মাদক অপরাধীরা গ্রেফতার এড়ানোর জন্য প্রতিনিয়ত কৌশল পরিবর্তন করছে। এসব কৌশল আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে ধরা পড়লে তারা নতুন কৌশল ব্যবহার করছে এবং মাদক চোরাচালানে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করছে।
তিনি বলেন, মাদকের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স নীতি কাজ করছে। মাদকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে ইতোমধ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অফিস স্থাপন করা হয়েছে। এর সাংগঠনিক কাঠামো সংশোধন করে জনবল বৃদ্ধি করা হয়েছে এবং নতুন সাংগঠনিক কাঠামো অনুযায়ী জনবল নিয়োগের লক্ষ্যে নতুন নিয়োগ বিধির কাজ চলছে। মাদক ব্যবসায়ীদের মোকাবিলা করতে হলে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরকে আধুনিক প্রযুক্তিতে আপডেট রাখার কোনো বিকল্প নেই। আর এ জন্য প্রয়োজন নিয়মিত বিশেষ প্রশিক্ষণ।
এ জন্য ২০১৫-১৬ অর্থবছরে দেশে-বিদেশে ৬২৮ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আর মাদকদ্রব্য নিয়ন্ত্রণে নোডাল এজেন্সি হিসেবে বিশ্বের অন্যান্য দেশের অনুরূপ নোডাল এজেন্সিসমূহ এবং দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সমন্বয় সাধন করে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরকে কাজ করতে হচ্ছে। এ কারণে বহির্বিশ্বের সঙ্গে সামঞ্জ্যতা বজায় রেখে সক্ষমতা বৃদ্ধির জন্য অধিদফতরকে উন্নয়নে বর্তমান সরকারের আরো অনেক পরিকল্পনা রয়েছে বলেও জানান মন্ত্রী।
দেশের ৯ শতাধিক অবৈধ বিদেশি
মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে ৯১০ জন বিদেশি অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করছে। বাংলাদেশে অবস্থানকারী বৈধ বিদেশি নাগরিক এক লাখ ১১ হাজার ৫৭৫ জন। ৯১০ জন বিদেশি নাগরিকের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়েছে। পুলিশের বিশেষ শাখায় অবৈধ বিদেশিদের তালিকা সংরক্ষিত আছে। অবৈধ বিদেশিদের শনাক্ত করতে বিশেষ শাখাসহ আইনশৃংখলা বাহিনীর বিশেষ অভিযান অব্যাহত আছে। অবৈধভাবে চাকরিরত বিদেশির সন্ধান পেলে তাৎক্ষণিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।
জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে বাংলাদেশে ২০ হাজার ৬৫৬ জন ভারতীয় নাগরিক অবস্থান করছেন। ভারতীয় নাগরিকরা এদেশে বিনিয়োগকারী, বিভিন্ন সংস্থা/কারখানা ও উন্নয়ন প্রকল্প এবং বিদ্যুৎ সেক্টরে কর্মরত রয়েছেন। এছাড়াও কিছু ভারতীয় নাগরিক চিকিৎসা সেবায় নিয়োজিত ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত রয়েছে।



 

Show all comments
  • asraf ১ জুলাই, ২০১৬, ৪:১১ এএম says : 0
    So, not only bangladesh?????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ