Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইমাম মোয়াজ্জিন নয় সরকারি টাকায় হজে যাচ্ছে বেনামাজীরা

সংসদে এমপিদের ক্ষোভ

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হজ নিয়ে ব্যবসা বন্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন সংসদ সদস্যরা। তারা হজ যাত্রীদের পবিত্র কাবা শরীফের আশপাশের হোটেল বাড়িতে রাখার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন। একই সাথে তারা অভিযোগ করেন, সরকারি অর্থে সরকারি কর্মকর্তাসহ পিয়ন-দারোয়ানরা হজ করতে যাচ্ছেন। এক ওয়াক্ত নামাজ পড়েন না এমন লোকও হজে যাচ্ছেন।
গতকাল বৃহস্পতিবার সংসদে ধর্ম মন্ত্রণালয়ের মঞ্জুরি বরাদ্দের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সদস্যরা এসব কথা বলেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ধর্ম মন্ত্রণালয়ের জন্য আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৫২৪ কোটি ১৯ লাখ টাকা মঞ্জুরি বরাদ্দের প্রস্তাব উত্থাপন করলে ৮ জন সংসদ সদস্য ছাঁটাই প্রস্তাব দেন।
ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বলেন, হজ নিয়ে আজকে ব্যবসা করা হচ্ছে। হাজীদের কষ্ট দিয়ে মুনাফা করা হচ্ছে। হাজীদের কাবা শরীফের আশপাশে রাখার ব্যবস্থা করতে হবে। অনেক বয়স্ক লোক হজ করতে যান। তাদেরকে অনেক দূরে রাখা হয়। তারা কাবাঘরে এসে নামাজ ও তাওয়াফ করতে পারেন না। এভাবে হজ নিয়ে ব্যবসা বন্ধ করতে হবে।
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, আমরা দেখছি সরকারি অর্থে রাজনৈতিক নেতা, অফিসের পিয়ন থেকে শুরু করে কর্মচারীরা পর্যন্ত হজ পালন করতে যাচ্ছেন। যাদের আর্থিক অবস্থা ভালো তারাও সরকারি টাকায় হজ করতে যাচ্ছেন। অথচ গ্রাম-গঞ্জে হাজার হাজার আলেম ইমাম রয়েছেন যারা অর্থের অভাবে হজে যেতে পারেন না। তাদেরকে হজে পাঠানের ব্যবস্থা না করে যারা এক ওয়াক্ত নামাজও পড়েন না তাদেরকে সরকারি টাকায় হজে পাঠানো হয়। এটা মেনে নেয়া যায় না। এটা বন্ধ হওয়া দরকার।
জবাবে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, সংসদ সদস্যরা যা বলেছেন আমি শুনেছি। আমার জানামতে কেউ অনিয়ম করতে পারবে না। তারপরও এসব বিষয় আমরা বিশেষভাবে দেখব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমাম মোয়াজ্জিন নয় সরকারি টাকায় হজে যাচ্ছে বেনামাজীরা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ