Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

২৪ হাজার চিঠি বিলি না করেই ঘরে ফেলে রাখেন পিয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১২:৫৫ পিএম

জাপানের এক ডাকপিয়ন ২৪ হাজার চিঠি বিতরণ না করেই ঘরে ফেলে রেখে দিয়েছেন। তার বাড়ি দেশটির রাজধানী টোকিওর কাছে কানাগাওয়ায়। এ ঘটনায় জাপানের পুলিশ একটি তদন্তের ঘোষণা দিয়েছেন। পুলিশ বলছে, সেখানেই এসব চিঠি খুঁজে পাওয়া গেছে।

তদন্তকারীদের ৬১ বছর বয়সী ওই পিয়ন বলেন, চিঠিগুলো বিলি করা খুবই বিরক্তিকর ছিল। যে কারণে সেগুলো ঘরে ফেলে রেখেছেন।

আর ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, এতগুলো চিঠি বিলি না হওয়ার ঘটনায় ইয়োকোহামা পোস্ট অফিস ক্ষমা প্রার্থনা করেছে। তারা চিঠিগুলো বিলির প্রতিশ্রæতি দিয়েছেন।

ইয়োকোহামা পোস্টঅফিসের শাখা সেয়া পোস্ট অফিস জানিয়েছে, এ অফিসেই চিঠি বিলির দায়িত্বে ছিলেন ওই ডাকপিয়ন। ২০০৩ সাল থেকেই তিনি ঘরে চিঠি জমাতে শুরু করেছিলেন।

ওই ডাকপিয়ন অবসরে চলে যাওয়ার পর আবার তাকে সেয়া পোস্ট অফিসে নিয়োগ দেয়া হয়। এরপরই গতবছর নভেম্বরে পোস্ট অফিসের এক চেকিংয়ে চিঠি বিলি না হওয়ার বিষয়টি ধরা পড়ে।

সে সময় ডাকপিয়ন দোষ স্বীকার করার পর তাকে করখাস্ত করা হয়। এরপর ১৪ জানুয়ারিতে পোস্ট অফিস কর্তৃপক্ষ পুলিশে একটি অপরাধের অভিযোগ দাখিল করেছে।
এতে বলা হয়েছে, ২০১৭ সালের ফেব্রæয়ারি থেকে গতবছর নভেম্বর পর্যন্ত ডাকপিয়ন তার বাড়ি বা অন্য কোথাও এক হাজার দুটি চিঠি লুকিয়ে রেখেছেন। দোষী সাব্যস্ত হলে ওই ডাকপিয়নের তিন বছরের জেল কিংবা প্রায় পাঁচ লাখ ইয়েন জরিমানা হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৩১ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ