Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তান ও বাংলাদেশের মুসলিমদের ভারত থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত : শিবসেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ১:৫৫ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে যে শিবসেনা কিছুদিন আগেও মোদি সরকারের বিরোধিতা করেছে, এবার তাদের মুখেই শোনা গেল উল্টা সুর। শনিবার নিজেদের মুখপত্র ‘সামনা’-য় রীতিমতো হুঁশিয়ারি দিয়েছে শিবসেনা।

তারা বলেছে, পাকিস্তান এবং বাংলাদেশের মুসলিমদের এ দেশ থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত এবং এ ব্যাপারে কোনও সন্দেহ নেই। পুরো দেশ যখন সিএএ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল, ঠিক সেই সময়ে এমন মন্তব্যে প্রবল সমালোচনার মুখে পড়েছে শিবসেনা।

দুইদিন আগেই পুনেতে সংবাদ সম্মেলনে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধান রাজ ঠাকরের মুখে একই কথা শোনা গিয়েছিল। ওইদিন তিনি বলেন, ভারত ধর্মশালা নয়। মানবতার চুক্তি করেনি দেশ।

সেই সঙ্গে তিনি আরও জানিয়েছিলেন, মুম্বাই থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের তাড়াতে আগামী ৯ ফেব্রুয়ারি মিছিল বের করবেন। রাজের সেই মন্তব্যের জন্য তাকে আক্রমণ করতে গিয়ে প্রায় একই সুরে কথা বলে রীতিমতো বেকায়দায় পড়েছে শিবসেনা। যদিও তারা এ কথাও বলেছে, সিএএ-তে যেসব ফাঁক-ফোকর রয়েছে সেগুলো অবশ্যই তুলে ধরা জরুরি।

সামনা’য় অবশ্য রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিবসেনা। মহারাষ্ট্র নবনির্মাণ সেনা’র প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই সিএএ-র বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রঙ বদলে ফেলেছে। কিন্তু শিবসেনা কখনওই হিন্দুত্বের আদর্শকে জলাঞ্জলি দেয়নি।

শিবসেনা আরও বলেছে, ১৪ বছর আগে রাজ ঠাকরে মারাঠা আদর্শ নিয়ে তার দল গড়ে তুলেছিলেন। কিন্তু এখন রাজনৈতিক স্বার্থে সেই আদর্শ থেকে সরে এসে হিন্দুত্বের লাইন ধরেছেন এবং বিজেপির সুরেই কথা বলছেন। কিন্তু এমন রঙ বদলালে যে আখেরে কোনও লাভই হবে না রাজের, সে হুঁশিয়ারিও দিয়েছে শিবসেনা।
সামনা’য় সিএএ নিয়ে বিজেপিকেও নিশানা করেছে শিবসেনা। সেখানে তারা বলেছে, রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছে বিজেপি। সিএএ-তে শুধু মুসলিমরাই ক্ষতিগ্রস্ত হবেন না, ৩০-৪০ শতাংশ হিন্দুরাও প্রভাবিত হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ