Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সাউথ বাংলা ব্যাংকের বার্ষিক শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ৪:০০ পিএম

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস. এম আমজাদ হোসেন বার্ষিক শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জানুয়ারি) রাজধানীর ফারস্ হোটেলে সম্মেরনের উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. গোলাম ফারুকের সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন- ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ড. সৈয়দ হাফিজুর রহমান, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ, উপব্যবস্থাপনা পরিচালক মো. মামুনুর রশিদ মোল্লা, মোহাম্মদ সেলিম চৌধুরী, শফিউদ্দিন আহমেদ, মো. কামাল উদ্দিন, মো. আলতাফ হোসেন ভুঁইয়াসহ বিভাগীয় প্রধান ও ঢাকার শাখা ব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন। সম্মেলনে জানানো হয়, এসবিএসি ব্যাংকের ২০১৯ সাল শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে সাত হাজার ১৫৩ কোটি টাকা; যা আগের বছর শেষে ছিল পাঁচ হাজার ৯৩০ কোটি টাকা। আর ঋণের পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ হাজার ৬০০ কোটি টাকা; যা ২০১৮ সাল শেষে ছিল পাঁচ হাজার ২৫ কোটি টাকা। এছাড়া ২০১৯ সাল শেষে পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ২২৮ কোটি টাকা, এর আগের বছরে ব্যাংকের মুনাফা ছিল ২০৩ কোটি টাকা। সে হিসেবে ২০১৯ সালে ব্যাংকের মুনাফা বেড়েছে ২৫ কোটি টাকা বা ১২ শতাংশ।

এস এম আমজাদ হোসেন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় আগামী এপ্রিল থেকে ব্যাংকগুলোকে ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনতে হবে। যেজন্য ব্যাংকগুলোকে নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করতে হবে। ব্যাংক ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কয়েকটি খাতকে এর আওতার বাইরে রাখার অনুরোধ করেছিলেন কিন্তু ক্রেডিট কার্ড ব্যতীত অন্যকোনো খাতে তা করার সম্ভাবনা নেই। এমতবস্থায় ব্যাংকগুলোকে কমিশন ভিত্তিক ব্যাংকিংয়ে জোরদার করার পাশাপাশি ব্যবস্থাপনাগত ব্যয় কমানোর ওপর বিশেষভাবে নজর দিতে হবে। তিনি বলেন, অ্যাসেট কোয়ালিটি ভাল না হলে কোনো ব্যাংক উন্নতি করতে পারে না। সে জন্য শাখা ব্যবস্থাপকদের অ্যাসেট মূল্যায়নে আরও সতর্ক থাকতে হবে। যাতে করে কখনো কোনো ঋণগ্রহীতা খারাপ করলে ব্যাংকের অংশ রিকভারি করা যায়। মো. গোলাম ফারুক বলেন, আমরা নিয়মনীতি যথাযথভাবে পরিপালন করে এগিয়ে চলছি। আমরা কখনো মুনাফাকে বড় করে দেখি না। সুষ্ঠুব্যবস্থাপনার মাধ্যমে আমরা উন্নতি করতে চাই। যা আমাদের আর্থিক সূচক টেকসই হতে সাহায্য করে থাকে। তিনি চলতি বছরে স্কুল ব্যাংকিংয়ের ওপর বিশেষভাবে গুরুত্বারোপের ঘোষণা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথ বাংলা ব্যাংক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ