Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

চতুর্থ শিল্প বিপ্লবে ১ কোটি শ্রমিক কর্মহীন হতে পারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ৫:৪০ পিএম

২০২৪ সালের মধ্যে শ্রমিকদের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন না করা যায় তাহলে চতুর্থ শিল্প বিপ্লবের ফলে প্রায় ১ কোটি শ্রমিক কর্মহীন হয়ে পড়বে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ। তিনি বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকার চতুর্থ শিল্প বিপ্লবে অংশ নিয়ে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে কাজ করে যাচ্ছে। কিন্তু আমাদের দেশে প্রযুক্তি জ্ঞান নির্ভর শ্রমিকের বড়ই অভাব রয়েছে।

শনিবার (২৫ জানুয়ারি) এক বার্তায় তিনি বলেন, বর্তমানে গার্মেন্টস শিল্পে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিজিএমইএ’র তথ্য অনুযায়ী প্রায় ১ কোটি অদক্ষ শ্রমিক। তাছাড়া টেক্সটাইল, ডায়িং, লেদার, সিরামিক্সসহ ক্ষুদ্র ও মাঝারি অন্যান্য শিল্প মিলিয়ে প্রায় ২ কোটি ৩০ লাখ অদক্ষ শ্রমিক কাজ করছে। এছাড়া বিদেশেও প্রায় ২৫ লাখ অদক্ষ শ্রমিক কাজ করে। আগামীতে আইওটি (ইন্টারনেট অব থিংকস), রোবটিক্সসহ অটোমেশনের ফলে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এখনি এই অদক্ষ শ্রমিকদের প্রযুক্তি জ্ঞান সম্পন্ন করে গড়ে তোলা জরুরি। সাম্প্রতিক সরকারের যত প্রস্তাব ও উপস্থাপনা এবং কর্মশালা সেখানে এখন পর্যন্ত শুধুমাত্র উচ্চ শিক্ষিত প্রযুক্তি জ্ঞান নির্ভর ব্যক্তিদের নিয়েই করা হচ্ছে। কিন্তু যেই বিশাল শ্রমিক ভান্ডার তাদের নিয়ে এখন পর্যন্ত কোন কর্মশালা করতে আমরা দেখি নাই। সরকারের প্রতি আমাদের অনুরোধ দ্রæত এই সকল অদক্ষ শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন