Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ আমাদের জন্য বড় শিক্ষা- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২০, ৭:৪৬ পিএম

পেঁয়াজ ও সীমান্ত হত্যা, সন্ত্রাস ইস্যু ভারত-বাংলাদেশ বাণিজ্য ক্ষেত্রে কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, আসন্ন রমজান মাসে তেল-চিনির সংকট হওয়ার কোন শঙ্কা নেই।

আজ শনিবার সকালে রংপুরে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, গত রমজানে টিসিবিতে তেলের মজুদ ছিল তিন হাজার মেট্রিক টন। এবার আমরা তার চেয়ে প্রায় ২০ গুণ বেশি অর্থাৎ ৫০ হাজার টনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। আমাদের যে পরিমাণ চিনি আছে, তাতে রমজানে ঘাটতি হবে না। ওই সময় নতুন পেঁয়াজও উঠে আসবে, আবার আমদানিও করা হবে। সব মিলিয়ে রমজানে এসব পণ্যের সংকট হবে না বলে আশা করছি।

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ ও সীমান্ত হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারতে পেঁয়াজের দাম আমাদের দেশের চেয়ে বেশি উঠেছিল। তাই তারা পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছিল। এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু বিষয়টি আমাদের আগে থেকে জানানো উচিত ছিল। ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের বিষয়টি আমাদের জন্য বড় শিক্ষা। তিনি বলেন, ইতিমধ্যে দেশে উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে। কৃষকরা যাতে দাম পান, সে চেষ্টা করব। এনিয়ে কৃষি মন্ত্রণালয়ও কাজ করছে। আর সীমান্তের ঘটনাগুলো মাঝে মধ্যে ঘটছে। সমস্যা সমাধানে উভয় পক্ষের মধ্যে আলোচনা হচ্ছে। এসব বিষয় বাংলাদেশ ও ভারতের মধ্যকার বাণিজ্যিক সম্পর্কে প্রভাব ফেলবে না। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের বড় বাণিজ্য ঘাটতি থাকার কথা স্বীকার করে মন্ত্রী বলেন, এ নিয়ে ভারতের বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে। বিভিন্ন খাতে অগ্রগতিও হয়েছে। খুব শিগগিরই সব সমস্যার সমাধান হয়ে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন