Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জেরুজালেমে মসজিদে ভস্মীভূত কুরআন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ইসরাইলের দখলে নেয়া পূর্ব জেরুজালেমের একটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসময় মসজিদটির বাইরের ভবনের গায়ে হিব্রæ ভাষায় গ্রাফিতি আঁকা হয়েছিল। এ ঘটনায় অবৈধ দখলদার ইসরাইলি বসতির উচ্ছৃঙ্খল ও উগ্র কিশোরদের দায়ী করা হচ্ছে। দখলদার দেশটির পুলিশের এক বিবৃতিতে জানা গেছে, বাইত সাফাফায় একটি মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় তাদের ডাকা হয়েছে। এতে জেরুজালেমজুড়ে ব্যাপক তল্লাশি চালানো হয়েছে। ইসরাইলি আরব আইনপ্রণেতা ওসামা সাদি বলেন, এটা বিদ্বেষপ্রসূত হামলা। তারা কেবল গ্রাফিতি লিখেই ক্ষান্ত হয়নি, মসজিদে আগুন ধরিয়ে দিয়েছে। তারা পবিত্র কুরআন পুড়িয়ে দিয়েছে। স্থানীয় মেয়র ইসমাইল আওয়াদ বলেন, অগ্নিসংযোগের প্রমাণ পাওয়ার পর তিনি পুলিশ ডেকেছেন। সেখানে একটি খালি পেট্রোলের কৌটা পড়েছিল। এছাড়া ভস্মীভূত কক্ষে আগুন ছড়িয়ে দিতে সহায়ক বিভিন্ন পদার্থ পাওয়া গেছে। মূল ভবনের কাঠামো ঠিক থাকলেও ভেতরের নামাজের কক্ষ পুড়ে গেছে বলে খবরে দাবি করা হয়েছে। পুলিশের মুখপাত্র রোজেনফেল্ড বলেন, রাতে এই অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে আমরা মনে করছি। আমরা সন্দেহভাজনদের আটকের চেষ্টা চালাচ্ছি। তবে এটা ইসলামবিদ্বেষী কোনো ঘটনা কিনা, তা বলেনি পুলিশ। এএফপি সাংবাদিকের দেখা গ্রাফিতিতে কুমি ওরি নামটি লেখা রয়েছে। অধিকৃত পশ্চিমতীরের বাইরে উত্তরে একটি ছোট্ট বসতির নাম কুমি ওরি। টাইমস অফ ইসরাইলের খবরে দাবি করা হয়, ওই বসতিতে সাতটি পরিবার বসবাস করে। যাদের মধ্যে একডজনের মতো অতি উচ্ছৃঙ্খলা কিশোর রয়েছে। আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনি ভূখন্ড দখল করে গড়ে তোলা এসব বসতি অবৈধ। এই বসতিতে বাস করা বেশ কিছু কিশোর ফিলিস্তিনিদের ওপর সহিংস হামলা চালিয়ে আসছে। তবে মসজিদের অগ্নিকান্ডে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আরব নিউজ, এএফপি, টাইমস অব ইসরাইল।



 

Show all comments
  • Mohammad Iqbal ২৬ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
    মেহেরবান আল্লাহপাক,জেরুজালেম সহ পৃথিবীর সকল মসজিদ,মাদ্রাসা,এবং মুসলমান ভাই,বোনদেরকে আপনি মেহেরবানি ক'রে হেফাজত করুন আমিন।
    Total Reply(0) Reply
  • Mohammed Zakir ২৬ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
    হে আল্লাহ আপনি জালেমদের হাত থেকে মসজিদ-মাদ্রাসা পবিত্র কোরআনকে আপনি রক্ষা করুন । আমিন ?
    Total Reply(1) Reply
    • abutalha ২৭ জানুয়ারি, ২০২০, ৭:২৭ এএম says : 0
      thankyou
  • Engr Saleh Ahmed Rifat ২৬ জানুয়ারি, ২০২০, ১:১৯ এএম says : 0
    Allah apni kicho koran ei jalimdar
    Total Reply(0) Reply
  • নীল আকাশ ২৬ জানুয়ারি, ২০২০, ১:২১ এএম says : 0
    হে আল্লাহ তুমি ইসরাইলকে ধ্বংষ করো।
    Total Reply(0) Reply
  • Sanaul Kabir ২৬ জানুয়ারি, ২০২০, ১:২২ এএম says : 0
    শিয়া-সুন্নীর বিরোধ, নানা রকম ফেরকা ও উপদল সৃষ্টি, ভৌগলিক জাতীয়তার উন্মাদনা জাগানো এবঙ এ ধরনের নানা উপায় অবলম্বন করে মুসলিম জাতিসত্ত্বাকে খন্ডবিখন্ড করার চক্রান্ত, সেই ভ্রাতৃঘাতি যুদ্ধের বিষাক্ত ছোবল, সবকিছুই পরিবেশন করা হচ্ছে আরও উন্নততর পদ্ধতিতে , আধুনিক প্রযুক্তির উৎকর্ষতার নিত্য-নতুন মোড়কে। সভতার সবচে বড় ট্রাজেতি, যে পাশবিক শক্তি পৃথিবীর শান্তি বিঘ্ন করছে তার কন্ঠেই শোনা যাচ্ছে মানবতার অদ্ভত মায়াকান্না। এই ষড়যন্ত বা আদুনিক ক্রুসেড এখন আর কেবল ফিলিস্তিন নয়, কেবল আরব বিশ্ব নয়, সমগ্র মুসলিম বিশ্বকে গ্রাস করার জন্য সর্বগ্রাসী রূপ নিয়ে ছোবলের পর ছোবল হেনে চলছে। পৃথিবী এখন এক মহা বিপর্যয়ের সম্মুখীন। এ বির্পযয় থেকে বাঁচতে হলে কেবল মুসলামন নয় মানবতার স্বপক্ষ শক্তিকে আবার পাশবিক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। মানবিক শক্তিকে আবার নামতে হবে সভ্যতা ও মানবতার অস্তিত্ব রক্ষার অনিবার্য সমরে।
    Total Reply(0) Reply
  • দর্শন ই ইসলাম ২৬ জানুয়ারি, ২০২০, ১:২২ এএম says : 0
    এদের প্রতি গজব ও আজাব দেও মাবুদ,,ধ্বংস করো মাবুদ,আমিন।আর কত...
    Total Reply(0) Reply
  • Karim Rezaul ২৬ জানুয়ারি, ২০২০, ১:২২ এএম says : 0
    তীব্র নিন্দা জানাই এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।
    Total Reply(0) Reply
  • jack ali ২৬ জানুয়ারি, ২০২০, ১২:৩১ পিএম says : 0
    O' Allah take revenge and curse these Jews.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেরুজালেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ