Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

নাদালে ষোল‘কলা’ পূর্ণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

২০তম গ্র্যান্ড স্ল্যাম জিতে রজার ফেদেরারের রেকর্ড ছুঁয়ে ফেলার লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেছেন রাফায়েল নাদাল। সহজ জয়ে অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডের বাধা পেরিয়ে স্প্যানিশ তারকা জায়গা করে নিয়েছেন শেষ ষোলোতে। স্বদেশি পাবলো কারেনো বুস্তাকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা।

মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় ৬-১, ৬-২, ৬-৪ গেমের জয় নিয়ে ৩৩ বছর বয়সী স্প্যানিশ তারকা লড়বেন নিক কিরগিয়সের বিপক্ষে। সাড়ে চার ঘণ্টা স্থায়ী ম্যাচে রাশিয়ার কারেন খাচানোভকে ৬-২, ৭-৬ (৭-৫), ৬-৭ (৬-৮), ৬-৭ (৭-৯), ৭-৬ (১০-৮) গেমে হারান কিরগিয়স। হার্ড কোর্টে প্রতিযোগিতার ২০০৯ সালের চ্যাম্পিয়ন নাদাল তিনবারের মুখোমুখি লড়াইয়ে দুবার জিতেছেন ২৪ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান। নিজের পারফরম্যান্সে তুষ্ট শীর্ষ বাছাই নাদাল ম্যাচ শেষে বলেছেন, ‘কোনো সন্দেহ নেই, এবারের প্রতিযোগিতায় এটাই আমার এখন পর্যন্ত খেলা সেরা ম্যাচ। আমি প্রতিদিনই উন্নতি করছি। তাই আমি খুবই আনন্দিত।’

যুক্তরাষ্ট্রের ঊনবিংশ বাছাই জন ইসনার চোটের কারণে ম্যাচ শেষ করতে পারেননি। সে সময় ৬-৪, ৪-১ গেমে এগিয়ে থাকা সুইজারল্যান্ডের স্তানিসøাস ভাভরিঙ্কা পেয়ে যান চতুর্থ রাউন্ডের টিকেট। শেষ ষোলোয় উঠেছেন অস্ট্রিয়ার পঞ্চম বাছাই ডমিনিক থিয়েমও। এর আগের দিনই শেষ ষোলো নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ান ওপেনের অন্য দুই ফেভারিট সুইজারল্যান্ডের ফেদেরার ও সার্বিয়ার নোভাক জোকোভিচ।

মেয়েদের এককে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন দুই নম্বর বাছাই কারোলিনা প্লিসকোভা। আনাস্তাসিয়া পাভলুচেঙ্কোভার বিপক্ষে ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৩) গেমে হেরে যান তিনি। এস্তোনিয়ার অনেত কন্তাভিয়েতের বিপক্ষে ৬-০, ৬-১ গেমে হেরে বিদায় নিয়েছেন সুইজারল্যান্ডের ছয় নম্বর বাছাই বেলিন্ডা বেনচিচ। ইউক্রেনের পঞ্চম বাছাই এলিনা ভিতোলিনাকে ৬-১, ৬-২ গেমে উড়িয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন দুইবারের গ্র্যান্ড সø্যামজয়ী গার্বিনে মুগুরুজা। এছাড়া সরাসরি সেটে জিতে শেষ ষোলোয় উঠেছেন চতুর্থ বাছাই রোমানিয়ার সিমোনা হালেপ।
শেষ ষোলয় মুখোমুখি
পুরুষ একক
নাদাল-কিরগিওস
মনফিলস-থিয়েম
মেদভেদেব-ভাভরিঙ্কা
রুবলেভ-জভরেভ
সান্ডগ্রেন-ফগনিনি
ফুসোভিকস-ফেদেরার
রাওনিক-সিলিস
শোয়ার্টজমান-জোকোভিচ
নারী একক
বার্টি-রিস্কে
শাকারি-কেভিতোভা
গফ-কেনিন
জুবিউর-ওয়াং কিউ
কান্তভিয়েত-সুইতেক
মার্টিন্স-হালেপ
মুগুরুজা-বার্টেন্স
কারবার-পাভলুচেঙ্কোভা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন