Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ বর্জনের হুমকি পাকিস্তানের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চলতি বছরের সেপ্টেম্বরে এশিয়া কাপের আসর বসবে পাকিস্তানে। তারপর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আরেকটি আসর গড়াবে ভারতের মাঠে। তবে দুই প্রতিবেশি দেশ ভারত-পাকিস্তানের মধ্যে রয়েছে রাজনৈতিক টানাপোড়েন। তাছাড়া পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়েও উদ্বেগ আছে। তাই ভারত এ বছর এশিয়া কাপ খেলতে সেখানে যাবে কি-না তা নিয়ে রয়েছে দোলাচল।

পাকিস্তান অবশ্য নিজেদের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে এবং নিজেদেরকে নিরাপদ প্রমাণ করতে সব রকম চেষ্টাই করে যাচ্ছে। গেল বছরের শেষদিকে সেখানে দুই দফা সফর করেছে শ্রীলঙ্কা। বর্তমানে টি-টোয়েন্টি সিরিজ খেলতে সেদেশে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। আরও দুই দফা সফরে সেখানে দুটি টেস্ট ও একটি ওয়ানডে খেলতে যাবেন মাহমুদউল্লাহ-তামিম ইকবালরা।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান এক রকম হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতি। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে গণমাধ্যমের কাছে তিনি বলেছেন, এ বছর যদি ভারত পাকিস্তানে না যায়, তাহলে পাকিস্তানও আগামী বছর ভারতের মাটিতে খেলতে যাওয়া থেকে বিরত থাকতে পারে, ‘এশিয়া কাপ আয়োজনের জন্য আমরা এই মুহ‚র্তে দুটি ভেন্যুর কথা বিবেচনা করছি। যদি ভারত এশিয়া কাপের জন্য পাকিস্তানে না আসে, তাহলে সেখানে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করতে অস্বীকৃতি জানাব আমরা।’

অনেক নাটকীয়তা শেষে পাকিস্তান সফর করতে সম্মত হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের মধ্যস্থতায় তিন ধাপের সিরিজের স‚চি চ‚ড়ান্ত হলেও তখন বেশ কয়েকটি গণমাধ্যমে গুঞ্জন উঠেছিল, এশিয়া কাপ আয়োজনের অধিকার বাংলাদেশের কাছে ছেড়ে দিয়েছে পাকিস্তান। তার বিনিময়ে সেদেশে সফরে রাজি হয়েছে বিসিবি। এই গুঞ্জন উড়িয়ে দিয়েছেন ওয়াসিম, ‘পাকিস্তানকে এশিয়া কাপের আয়োজক করার সিদ্ধান্তটা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি)। তাই পিসিবি কিংবা আইসিসি স্বাগতিক দেশ পরিবর্তন করার এখতিয়ার রাখে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন