Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

কলেজে বোরকা পরে এলে জরিমানা ২৫০ রুপি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ভারতে বিহার রাজ্যের পাটনা জেডি মহিলা কলেজের কোনো শিক্ষার্থী বোরকা পরে এলে তাকে ভারতীয় ২৫০ রুপি জরিমানা গুণতে হবে। গতকাল কলেজের এমন নোটিশের পরিপ্রেক্ষিতে স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। নোটিশে ‘ড্রেসকোড লঙ্ঘন’ অজুহাতে শিক্ষার্থীদের জন্য বোরকা পরিধান নিষিদ্ধ করেছে কলেজ কর্তৃপক্ষ। এতে বলা হয়, ‘সব শিক্ষার্থীকে নির্ধারিত ড্রেসকোড অনুসরণ করে কলেজে আসতে হবে। কলেজে বোরকা পরে আসতে শিক্ষার্থীদের নিষেধ করা হচ্ছে।’
কলেজটির প্রধান বীণা অমৃত স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মধ্যে সামঞ্জস্য নিশ্চিত করার জন্য এ নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে শিক্ষার্থীদের প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
গত বছরের সেপ্টেম্বরে ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দরাবাদের সেন্ট ফ্রান্সিস মহিলা কলেজে শিক্ষার্থীদের পোশাক নিয়ে এমনই এক নির্দেশনা শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে কলেজ কর্তৃপক্ষ প্রত্যাহার করে নেয়। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ