Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ রাসেল পানি শোধনাগারসহ ১৯ প্রকল্প

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রাম ওয়াসার শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটির শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-বঙ্গবন্ধু বাংলাদেশ রেলওয়ে সেতুসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধন ঘোষনা করবেন।

গতকাল শনিবার প্রধানমন্ত্রীর দৈনিক কর্মসূচি থেকে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ রেলওয়ের ঢাকা বঙ্গবন্ধু সেতু, পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে একজোড়া নতুন আন্তঃনগর ট্রেন জামালপুর এক্সপ্রেস, ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ঢালারচর এক্সপ্রেস ও ফরিদপুর রুটে রাজবাড়ী এক্সপ্রেস ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের র‌্যাক পরিবর্তন কার্যক্রমের উদ্বোধন।

এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন গুরুত্বপূর্ণ ৯টি ব্রিজ নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় ১৫০০০ মিটার চেইনেজে তিতাস নদীর ওপর ৫৭৫ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু এবং মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালিগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন। চট্টগ্রাম ওয়াসার চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় নির্মিত শেখ রাসেল পানি শোধনাগার।

খুলনা ওয়াসার খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় নবনির্মিত বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন। এছাড়া বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা অনুষ্ঠান স¤প্রচার কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়া পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা প্রদানের জন্য মোবাইল অ্যাপস্ ভিত্তিক পল্লী লেনদেন কার্যক্রমের উদ্বোধন।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সর্বশেষ গত শনিবার আমি ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম প্রকল্প এলাকা পরিদর্শন করেছি। রোববার প্রকল্পটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বর্তমানে এ প্রকল্পটি থেকে ৯ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে। এছাড়া রাঙ্গুনিয়ায় শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্পের কাজও এগিয়ে চলছে। এই প্রকল্পের কাজ শেষ হলে ২০২২ সালে চট্টগ্রাম ওয়াসা ৫০ কোটি লিটার পানি সরবরাহ করতে পারবে। এছাড়া বোয়ালখালীর ভান্ডালজুড়িতে দক্ষিণ চট্টগ্রামের জন্য আরও একটি প্রকল্পের কাজ চলছে।ওই প্রকল্প থেকে বোয়ালখালী, পটিয়া নগরের কর্ণফুলী অংশে পানি সরবরাহ করা যাবে।
চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম জানান. প্রকল্পটি চালু হওয়ার ফলে বর্তমানে নগরবাসীকে দৈনিক ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করছে চট্টগ্রাম ওয়াসা। যদিও এই মুহ‚র্তে গ্রাহক পর্যায়ে পানির চাহিদা ৪২ কোটি লিটার। অর্থাৎ ওয়াসা চাহিদার প্রায় ৮৬ শতাংশ প‚রণ করতে পারছে। এর বাইরে কর্ণফুলী নদীতে রাঙ্গুনিয়ার পোমরা এলাকায় শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় পর্যায়ের কাজ শেষ পর্যায়ে।

এই প্রকল্প বাস্তবায়ন শেষে ২০২২ সালে নগরীতে চাহিদার শতভাগ পানি সরবরাহ সম্ভব হবে। বর্তমানে নগরের বাদুরতলা, বহদ্দারহাট, চকবাজার, বৃহত্তর বাকলিয়া, দেওয়ানবাজার, আন্দরকিল্লা, লালদিঘীর পাড়, কোতোয়ালি থেকে মাঝিরঘাট পর্যন্ত এলাকায় এই প্রকল্প থেকে পানি সরবরাহ করা হচ্ছে।
হালদা নদীর মদুনাঘাট এলাকায় শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পটি স্থাপন করা হয়েছে। ২০১৫ সালে এই প্রকল্পের নির্মাণকাজ নতুন করে শুরু হয়। বিশ্বব্যাংক এই প্রকল্পে অর্থায়ন করেছে। কোরিয়ান একটি প্রতিষ্ঠান প্রকল্পটির নির্মাণকাজ সম্পন্ন করে। এটিসহ হালদায় বর্তমানে ওয়াসার দুটি প্রকল্প রয়েছে। এ দুই প্রকল্প থেকে নগরীতে ১৯ কোটি লিটার পরিশোধিত পানি সরবরাহ করা হচ্ছে।
২০০৮ সালে প্রকল্পটি ইতালির একটি প্রতিষ্ঠান নির্মাণ করার কাজ পায়। কিন্তু ডাকটাইল পাইপ কেনা সংক্রান্ত জটিলতার কারণে সরকার ওই প্রতিষ্ঠানকে কাজ করতে দেয়নি। ফলে পুরো প্রকল্পটি অনিশ্চয়তায় পড়ে যায়। চট্টগ্রাম শহরে বিশুদ্ধ পানির ঘাটতি মেটাতে সরকার প্রকল্পটি নিয়ে নতুন করে কাজ শুরু করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ