Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

ঢাকার দুই সিটি নির্বাচন

৯২ ওয়ার্ডের ৫০ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ঢাকার দুই সিটির নির্বাচনে ৯২ টি ওয়ার্ডের ৫০ টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ মনে করছে পুলিশ। এর মধ্যে ১৮ টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ বলে মনে করছে আইন-শৃঙ্খলা বাহিনী। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আইন-শৃঙ্খলা বাহিনীর ৪০ হাজার সদস্য ভোটে মাঠে থাকবে। কেন্দ্রভিত্তক সাধারন কেন্দ্রে ১৬ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবে। এছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসাবে র‌্যাব ও বিজিবি মোতায়েন থাকবে। কেন্দ্রে সংখ্যা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে। গোয়েন্দাদের রিপোর্টে বলা হয়েছে মোট ১৮টি কেন্দ্র শুধু ঝুঁকিপূর্ণ।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গোয়েন্দা সংস্থার তালিকায় ঝুঁকিপূর্ণ ৫০টি কেন্দ্রের মধ্যে ঢাকা উত্তর সিটিতে ২৩টি আর দক্ষিণ সিটিতে রয়েছে ২৭টি কেন্দ্র। কেন্দ্রগুলোর ওয়ার্ডে ক্ষমতাসীন দলের একাধিক বিদ্রোহী প্রার্থী থাকা, সাম্প্রতিক সময়ে ক্যাসিনো ও দুর্নীতি বিরোধী অভিযানের প্রভাব, দলীয় মনোনায়ন না পাওয়া প্রার্থীদের ক্ষোভ, বিরোধী দলের শক্ত প্রার্থী থাকা ও এলাকাগুলো ক্রাইম জোন হওয়ার কারণে কেন্দ্রগুলো ঝুঁকিপূর্ণ বলে শনাক্ত করা হয়েছে। নির্বাচনে বিভিন্ন ওয়ার্ডে ক্ষমতাসীন দলের বিদ্রোহী প্রার্থী রয়েছেন।

সূত্র জানায়, ১৮ টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ বলে শনাক্ত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলো হচ্ছে-বাড্ডা প্রাথমিক বিদ্যালয়, বাড্ডা হাই স্কুল, তেজগাঁও কলেজ, সেন্ট্রাল রোডের আইডিয়াল কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা কমার্স কলেজ মিরপুর, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, আল হেরা কলেজ, বাড্ডা কলেজ, নিকুঞ্জ মডেল কলেজ, পল্লবী কলেজ, রামপুরা একরামুন্নেছা ডিগ্রি কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, শের-ই-বাংলা আদর্শ মহিলা কলেজ, মণিপুর উচ্চ বিদ্যালয়, মোহাম্মদপুর মহিলা কলেজ, তেজগাঁও মহিলা কলেজ, উত্তরা মডেল টাউন স্কুল, নিউ মডেল ডিগ্রি কলেজ, কল্যাণপুর গার্লস স্কুল এন্ড কলেজ, উত্তরার ঢাকা ওমেন কলেজ, খিলগাঁও উচ্চ বিদ্যালয়, আইডিয়াল স্কুল এন্ড কলেজ মতিঝিল, নটরডেম কলেজ মতিঝিল, ঢাকা সিটি কলেজ, ওয়ারীর সলিমুল্লাহ ডিগ্রি কলেজ, সিদ্ধেশ্বরী ডিগ্রি কলেজ, মতিঝিল মডেল হাই স্কুল এন্ড কলেজ, আবুজর গিফারি ইউনিভার্সিটি কলেজ, মালিবাগ অগ্রণী স্কুল এন্ড কলেজ, আরামবাগ গার্লস হাই স্কুল এন্ড কলেজ, শহীদুল্লাহ কলেজ বকশীবাজার, হাবিবুল্লাহ বাহার কলেজ, পুরানা পল্টন গার্লস কলেজ, আর কে চৌধুরী কলেজ সায়েদাবাদ, দনিয়া কলেজ, ঢাকা সিটি ইন্টারন্যাশনাল কলেজ শহীদবাগ, ইস্পাহানি স্কুল এন্ড কলেজ, কমলাপুর স্কুল এন্ড কলেজ, খিলগাঁও গার্লস স্কুল এন্ড কলেজ, খিলগাঁও মডেল কলেজ, মেহেরুন্নেছা গার্লস স্কুল এন্ড কলেজ, মির্জা আব্বাস ওমেন্স ডিগ্রি কলেজ শাহজাহানপুর, শাহ আলী গার্লস স্কুল এন্ড কলেজ, শান্তিবাগ স্কুল এন্ড কলেজ, শেখ বোরহান উদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, টি এন্ড টি কলেজ মতিঝিল ও বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ।

ঢাকা মহানগর পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, ভোট কেন্দ্রের পরিস্থিতি নিয়ন্ত্রণে আগাম সতর্কতা হিসেবে সংশ্লিষ্ট থানা ও পুলিশ ফাঁড়িগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও ভোট কেন্দ্রগুলো ও আশপাশের এলাকায় থানা পুলিশের মোবাইল পার্টি, পিকেট পার্টি, হাঁটা পার্টি, গাড়ি টহল পার্টিকে বেশি সক্রিয় হতে বলা হয়েছে। বিট পুলিশিংকে আরও কার্যকর ভূমিকা পালনের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও ভোটের কয়েকদিন আগে থেকে ভোট কেন্দ্রের আশপাশের এলাকাগুলোতে দুর্বৃত্তদের দমনের জন্য বøক রেইড দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি

২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০
১৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ