Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

শাহ্ আহ্সানুল্লাহ (রহ.) ছিলেন যুগশ্রেষ্ঠ শিক্ষানুরাগী জাতীয় প্রেসক্লাবে সেমিনারে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মশুরীখোলার পীর ছাহেব শাহ আহসানুল্লাহ (রহ.) ছিলেন যুগশ্রেষ্ঠ একজন শিক্ষানুরাগী এবং সফল ইসলাম প্রচারক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় অসামান্য অবদান রাখে গেছেন। ১৮৭১ সালে মরহুম শাহ আহসানুল্লাহ ঢাকায় দারুল উলূম আহসানিয়া মাদরাসা প্রতিষ্ঠা করে এ দেশে দ্বীনি খেদমতের সূচনা করেন।
মশুরীখোলা আন্জুমানে আহসানিয়া বাংলাদেশের উদ্যোগে গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সেমিনাওে নেতৃবৃন্দ এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন মশুরীখোলা দরবার শরীফের পীর সাহেব মাওলানা শাহ মুহাম্মাদ আহছানুজ্জামান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মাদ মাহবুবুর রহমানের পরিচালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, দারুল উলূম আহসানিয়া কামিল মাদরাসার আরবি প্রভাষক মাওলানা আবুল বাশার। এতে বক্তব্য রাখেন, দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা রুহুল আমিন খান, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা ড.এ.কে .এম মাহবুবুর রহমান, আল্লামা আব্দুল কুদ্দুস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের ভূতপূর্ব চেয়ারম্যান প্রফেসর ড.কে.এম. সাইফুল ইসলাম খান ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. সৈয়দ শাহ এমরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ