Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

যেসব দেশে ছড়িয়েছে ভয়ঙ্কর করোনা ভাইরাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:২৩ পিএম | আপডেট : ১২:২৯ পিএম, ২৬ জানুয়ারি, ২০২০

বর্তমানে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনা ভাইরাস। চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাস ইতোমধ্যে আরও ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ড ও সিএনএন’র।
চীনে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৬১০ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের। আক্রান্তদের প্রায় সবাই উহান বা এর কাছাকাছি স্থানে ছিলেন।
তবে উহান থেকে দূরে চীনের অন্য চার অঞ্চলে ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে প্রথমজন হেবেই প্রদেশের, দ্বিতীয়জন হেইলংজিয়াং প্রদেশের, তৃতীয়জন হেনান প্রদেশের এবং চতুর্থজন সাংহাই শহরের বাসিন্দা।
চীনের স্বায়ত্তশাসিত ম্যাকাউ অঞ্চলে আক্রান্ত হয়েছেন দুজন। চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে পাঁচজন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে তিনজন আক্রান্ত হয়েছেন শনিবার (২৫ জানুয়ারি) সকালে। এ ঘটনার পর অঞ্চলটির শীর্ষ নেতা ক্যারি ল্যাম জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেন। এছাড়া, চীনা নতুন বছর উদযাপনের সব আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে।
জাপান : নতুন করোনা ভাইরাসে এ পর্যন্ত জাপানে তিনজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।
অস্ট্রেলিয়া : শনিবার অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো একজন ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। পরে রোববার সিডনিতে আরও তিনজনের মধ্যে ভাইরাসে সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা গেছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।
মালয়েশিয়া : মালয়েশিয়ায় তিনজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।
নেপাল : নেপালে ৩২ বছর বয়সী এক ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যিনি উহান থেকে দেশটিতে গিয়েছিলেন। সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।
সিঙ্গাপুর: সিঙ্গাপুরে অন্তত তিনজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে রয়েছেন ৬৬ বছর বয়সী এক বৃদ্ধ ও তার ছেলে (৩৭) এবং ৫২ বছর বয়সী এক নারী। তারা সবাই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।
কানাডা : শনিবার কানাডার রাজধানী টরোন্টোর এক হাসপাতাল থেকে দেশটিতে করোনা ভাইরাসে একজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়। কর্মকর্তারা জানান, আক্রান্ত ব্যক্তির বয়স পঞ্চাশোর্ধ্ব। সম্প্রতি তিনি উহান ভ্রমণ করে ২৩ জানুয়ারি টরোন্টো পৌঁছান।
ফ্রান্স : প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ফ্রান্সে তিনজন করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী এক ব্যক্তি রয়েছেন, যিনি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। অন্য দুই ব্যক্তিও সম্প্রতি চীন ভ্রমণ করেছেন।
যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। চিকিৎসা দেওয়ার পর তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।
ভিয়েতনাম : ভিয়েতনামে এক ব্যক্তি ও তার ছেলে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। তার সংস্পর্শে এসেই তার ছেলেও ভাইরাসে সংক্রমিত হয়েছেন।
ম্যাকাও : ম্যাকাওয়ে মরণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে অন্তত দু’জন। আরও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।
দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়ায় দুজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই উহান ভ্রমণ করে দেশটিতে গিয়েছিলেন। চিকিৎসা দেওয়ার পর দুজনই কিছুটা স্থিতিশীল রয়েছেন।
তাইওয়ান : তাইওয়ানে এ পর্যন্ত তিনজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর উহান ভ্রমণে বিধিনিষেধ আরোপ করে দেশটি।
থাইল্যান্ড : থাইল্যান্ডে পাঁচজন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে চারজন চীনা নাগরিক যারা উহান থেকে এসেছেন এবং অপর একজন সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।
এছাড়া, নতুন করে আরও অনেক দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।



 

Show all comments
  • ** হতদরিদ্র দীনমজুর কহে ** ২৬ জানুয়ারি, ২০২০, ১২:৫২ পিএম says : 0
    হে আল্লাহ,তুমি আমাদের বাংলাদেশকে রখ্খা করো।তোমার এ জমিনে সায়ীত আছে তোমার অলিয়েকুলশীরমনী খাজা খানজাহান আলী,শাহজাল,শাহপরান, মাকদুমশাহ,গনীশাহ,শাহ আলীশাহ, গোলাপ ,মীর্জাগন্জের ইয়ার ঊদ্দিন খলিফা লেচুশাহ,আন্জীর শাহ সহ অসংখ্য গাউছ কুতুব ,তাদের উছিলয় হিফাজত করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৯ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ