Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

করোনাভাইরাস : নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ফ্রান্সেরও পরিকল্পনা রয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১:৪৩ পিএম

চীনে করোনা ভাইরাস আতঙ্কে নিজেদের নাগরিক ও কূটনীতিকদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে একটি চার্টার্ড বিমানের ব্যবস্থাও শুরু করেছে তারা। রোববার এই বিমান চীনের উহান শহরে গিয়ে মার্কিনিদের নিয়ে আসার কথা রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
যুক্তরাষ্ট্রের পাঠানো ওই বিমানে মার্কিন নাগরিক, তাদের পরিবার ও কূটনীতিকসহ ২৩০ জনকে ফিরিয়ে আনবে। এরই মধ্যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা জানান, নতুন এক সংক্রামক রোগের বিস্তার ঘটছে। তবে মার্কিন নাগরিকদের উদ্বিগ্ন বা আতঙ্কিত হওয়ার কিছু নেই।
মঙ্গলবার বিমানটি কনস্যুলার কর্মীদের নিয়ে উহান থেকে সান ফ্রান্সিসকোর উদ্দেশে উড়াল দেবে। চীনে নিজেদের নাগরিকদের ইমেইল বার্তা পাঠিয়ে এমনটা জানিয়েছে যুক্তরাষ্ট্র।-খবর এএফপির
হুশিয়ার করে বলেছে, বেসরকারি লোকজনের জন্য সেখানে সীমিত আসন থাকবে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিমানের সক্ষমতা খুবই সীমিত। ‘যুক্তরাষ্ট্রে ফিরে আসতে আগ্রহীদের প্রত্যেককে বহন করে নিয়ে আসার ক্ষেত্রে আসন যদি অপর্যাপ্ত হয়, তবে করোনাভাইরাসের ঝুঁকিতে বেশি থাকা লোকজনকে অগ্রাধিকার দেয়া হবে।’
তবে নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের বরাতে ওয়াল স্ট্রিট জার্নালের খবর বলছে, বিমানটিতে ২৩০টির কাছাকাছি আসন হবে। আর উহানে হাজারখানেক মার্কিন নাগরিক রয়েছেন।
এদিকে হুবাই প্রদেশের রাজধানী উহান থেকে বাসযোগে নাগরিকদের সরিয়ে নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে ফ্রান্স।
রয়টার্সকে পাঠানো এক ইমেইল বার্তায় ওই মুখপাত্র বলেন, মার্কিন কর্মী ও তাদের পরিবারকে মূলত এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণেই সরানো হচ্ছে। উহানে হাসপাতালে চিকিৎসা স্বল্পতা ও যোগাযোগ বন্ধ করে দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়।
এই প্রাদুর্ভাবে এখন পর্যন্ত দুই হাজার লোক সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে অন্তত ৫৬ জনের। উহানের একটি সিফুড ও জীবিত প্রাণীদের বাজার থেকে এটি সংক্রমিত হয়েছে বলে ধারনা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২২ ফেব্রুয়ারি, ২০২০
২২ ফেব্রুয়ারি, ২০২০
২২ ফেব্রুয়ারি, ২০২০
২১ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন