Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

‘বিশ্ব পরিবেশ দিবসের মূল লক্ষ্য জনসচেতনতা বৃদ্ধি’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৬:৩৬ পিএম

বর্ণিলভাবে আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হবে বলে জানিয়ে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ দূষণরোধ ও জনসচেতনতা বৃদ্ধিই আমাদের মূল লক্ষ্য থাকবে।

মন্ত্রী বলেন, বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ড লাইফ কনজারভেশন এবং সামাজিক বনায়নে শ্রেষ্ঠ উপকার ভোগীদের চেক প্রদান করবেন।

রোববার (২৬ জানুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ সব কথা জানান।

পরিবেশ মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল ও কলেজে শিশু চিত্রাঙ্কন, রচনা ও বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। জনসাধারণের অবগতির জন্য বিভিন্ন অপারেটরদের মাধ্যমে মোবাইল মেসেজ ও ব্যাপক সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, এ উপলক্ষে পরিবেশ বিষয়ক সেমিনার, গোলটেবিল বৈঠক আয়োজন, বুকলেট, স্মরণিকা ও বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে।

তিনি বলেন, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে প্রতিষ্ঠান, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার ক্যাটাগরিতে ব্যক্তি, পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়কেই পদক দেয়া হবে।

তিনি আরো জানান, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জীববৈচিত্র্য সংরক্ষণ ও দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, আর্থসামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হবে। এ বছর বৃক্ষমেলার দিনে শতলাখ বৃক্ষচারা রোপণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব পরিবেশ দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ