Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

১২ দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠানকে এনএসডিএ’র নিবন্ধন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৭:০১ পিএম

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) আরও ১২টি শীর্ষস্থানীয় দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানকে নিবন্ধন দিয়েছে। রোববার (২৬ জানুয়ারি) রাজধানীর এনএসডিএ সদর দফতরে প্রধান অতিথি হিসাবে সার্টিফিকেট তুলে দেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

প্রতিষ্ঠানগুলো হলোÑ বাংলাদেশ শিল্পকারিগরী সহায়তা কেন্দ্র (বিটাক) চট্রগ্রাম, বাংলাদেশ-কোরিয়া কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র চট্রগ্রাম, ইউসেপ আমবাগান টেকনিক্যাল স্কুল চট্রগ্রাম, একে খান ইউসেপ টেকনিক্যাল স্কুল চট্রগ্রাম, এমসি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ চট্রগ্রাম, শামসুননাহার টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট চট্রগ্রাম, এমএ আইটি ট্রেনিং সেন্টার পতেংগা চট্রগ্রাম, গাওসুল আজম মাজভান্ডরী টেকনিক্যাল ইনস্টিটিউট চট্রগ্রাম, মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র চট্টগ্রাম, পাবনা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পাবনা, ডিজিটাল কম্পিউটার ট্রেনিং সেন্টার শালগাড়িয়া পাবনা এবং ইউসেপ যাত্রাবাড়ী টেকনিক্যাল স্কুল ঢাকা।

এর আগে এনএসডিএ বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ শিল্প কারিগরী সহায়তা কেন্দ্র (বিটাক) ঢাকা, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র এবং ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল কে রেজিস্ট্রেশন প্রদান করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, যুব ও ক্রীড়ামন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন।

অনুষ্ঠানে ফারুক হোসেন বলেন, এন এস ডি এ স্থানীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা বিবেচনা করে কারিগরি ও বৃত্তিমূলক পেশাদার প্রশিক্ষণের মাধ্যমে শ্রমশক্তির দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

তিনি বলেন, এনএসডিএ দক্ষতা বৃদ্ধির সাথে জড়িত ইনস্টিটিউটগুলির মানবাড়ানোর জন্য এবং দক্ষতার যথাযথ মূল্যায়ন করার জন্য ইক্যুইটি ভিত্তিক দক্ষতা মূল্যায়ন পদ্ধতি প্রবর্তনের জন্য কাজ করবে ।

জনাব মো: ফারুক হোসেন আরও বলেন, কর্তৃপক্ষ সকল ব্যক্তিকে উপযুক্ত কর্মসংস্থান অ্যাক্সেস করার ক্ষমতা প্রদান করবে এবং বিশ্বব্যাপী মানের জন্য স্বীকৃত উন্নত দক্ষতা, জ্ঞান এবং যোগ্যতার মাধ্যমে বিশ্ববাজারে বাংলাদেশের প্রতিযোগিতা নিশ্চিত করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন