Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বিশ্ব কুষ্ঠ দিবস পালিত, কুষ্ঠমুক্ত দেশ গঠনে একযোগে কাজ করার আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৭:০৭ পিএম

বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষ্যে আয়েজিত এক আলোচনা সভায় বক্তারা কুষ্ঠকে অন্যতম জাতীয় স্বাস্থ্য সমস্যা হিসাবে চিহ্নিত করে একে নির্মূল করে কুষ্ঠমুক্ত দেশ গঠনে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন। বক্তারা বলেন, এখনও প্রতিবছর বাংলাদেশে প্রায় ৩৫০০-৪০০০ লোক নতুন করে কুষ্ঠ রোগে আক্রান্ত হচ্ছে। এদের মধ্যে প্রায় শতকরা ৮ ভাগ নারী-পুরুষ প্রতিবন্ধিতার শিকার হচ্ছে এবং এখনও কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিগণ সামাজিক বৈষম্য, অপবাদ ও কুসংস্কারের শিকার হচ্ছে। তাই কুষ্ঠ রোগ সম্পূর্ণ উচ্ছেদ না হওয়া অবধি; অর্থাৎ কুষ্ঠরোগ, কুষ্ঠ সংক্রমণ, কুষ্ঠজনিত প্রতিবন্ধিত্ব এবং কুষ্ঠ আক্রান্তের প্রতি অপবাদ ও বৈষম্য শূন্যের কোঠায় নামিয়ে না আনা পর্যন্ত আমাদের সকলের একযোগে কাজ করার আহবান জানান তারা।

রোববার (২৬ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে অবস্থিত লেপ্রোসি কন্ট্রোল ইনস্টিটিউট ও হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা। লেপ্রসি এন্ড টিবি কো-অর্ডিনেটিং কমিটি (এলটিসিসি) এবং জাতীয় কুষ্ঠ কর্মসূচি যৌথভাবে এই আলোচনার আয়োজন করে।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর টিবিএল এন্ড এএসপি ও এমবিডিসি পরিচালক প্রফেসর ডা. মো. শামিউল ইসলাম, উপ-পরিচালক এমবিডিসি ও প্রোগ্রাম ম্যানেজার লেপ্রসি ডা. মো. শফিকুল ইসলাম, লেপ্রোসি পোগ্রামের ডিপিএম ডা. রাহাত ইকবাল চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তর প্রাক্তন প্রোগ্রাম ম্যানেজার-লেপ্রোসি ডা. শেখ আব্দুল হাদি, লেপ্রা বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার থমাস সিংহ,

লেপ্রসী মিশন ইন্টারন্যাশনালের প্রজেক্ট সাপোর্ট কোঅর্ডিনেটর জিপথা বৈরাগী প্রমুখ বক্তব্য রাখেন।

ডা. সামিউল ইসলাম বলেন, প্রধান মন্ত্রী শেখ হাসিনা কুষ্ঠরোগীদের প্রতি যথেষ্ট যতœশীল এবং ২০৩০ সালের পূর্বেই এদেশকে কুষ্ঠমুক্ত করার সংকল্প করেছেন। সভাপতির বক্তব্যে ডা. সামিউল কুষ্ঠমুক্ত বাংলাদেশ গড়ার বিষয়ে প্রধানমন্ত্রীর আন্তরিক প্রত্যাশা পূরণের জন্য দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

ডা. রোকেয়া সুলতানা বিভিন্ন পর্যায়ে লেপ্রেসি বিষয়ে সচেতনতার ওপর অত্যন্ত গুরুত্ব দেন যা বিভিন্নভাবে ও বিভিন্ন আকর্ষনীয় উপায়ে করা উচিৎ বলে তিনি মনে করেন।

আলোচনার পূর্বে ‘প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ, কুষ্ঠমুক্ত হোক আমাদের বাংলাদেশ’ শীর্ষক স্লোগানে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ