Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আমানতে উৎসে কর কর্তনের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৮:৪৮ পিএম

ব্যাংকের বিভিন্ন প্রকার আমানত বা সঞ্চয় স্কিমের সুদের উপর উৎসে কর কর্তন করে জমা দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলারের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশ সরকারের অতিরিক্ত কর কমিশনার কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন প্রকার আমানতের সুদের উপর উৎসে কর কর্তন করে বাংলাদেশ ব্যাংকে জমা দিতে হবে। ১২ ডিজিটের টিআইএন ধারী আমানতকারীদের উৎসে কর ১০ শতাংশ, অন্যথায় ১৫ শতাংশ কর্তন করা হবে। সকল প্রকার কর অব্যাহতিপ্রাপ্ত ফান্ড যেমন পেনশন ফান্ড, গ্র্যাচুইটি ফান্ড, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি ফান্ডের আমানতের সুদের উপর পাঁচ শতাংশ হারে উৎসে কর কর্তন প্রযোজ্য। কল মানি আমানতের ওপর পরিশোধিত সুদের ১০ শতাংশ কর দিতে হবে। বিদেশি উৎস থেকে গৃহীত আমানতের উপরেও একইভাবে উৎসে কর কর্তন প্রযোজ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ