Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

থাকছেন ঐশ্বরিয়াই

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ৯:৪৪ পিএম

শেষ পর্যন্ত বাংলা থিয়েটারের কিংবদন্তী অভিনেত্রী বিনোদিনী দাসীর চরিত্রে অভিনয় করছেন ঐশ্বরিয়া রাই। চরিত্রটির জন্য প্রথমে অ্যাশের নাম আসলেও মাঝখানে শোনা গেছে বিদ্যা বালান নয় ও দীপিকা পাড়ুকোনের কথা। তবে ছবির পরিচালক প্রদীবসরকার বলেছেন, বিনোদিনী দাসীর জীবন কাহিনীর জন্য অ্যাশই আমার প্রথম পছন্দ। তিনি বলেন, আপাতত ছবির চিত্রনাট্য পড়তে দেয়া হয়েছে ১৯৯৪ সালের মিস ওয়াল্ডকে । তিনি জানিয়েছেন, ‘এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসিনি। তবে প্রদীপদা আমাকে চিত্রনাট্য পড়তে দিয়েছেন। বেশ কিছুটা পড়েও ফেলেছি। বেশ ভালই লাগছে। সম্পূর্ণ পড়া হলে মতামত জানাবো।’

এই বিনোদিনী দাসী ছিলেন বাংলা থিয়েটার জগতের কিংবদন্তী অভিনেত্রী। যৌনপল্লীর অন্ধকার জীবন থেকে ১২ বছর বয়সে তিনি নাট্যমঞ্চে পা রাখেন। টানা প্রায় ১০ বছর ধরে তিনি ৮০টিরও বেশি চরিত্রে অভিনয় করেন তিনি। নাট্যাচার্য গিরিশচন্দ্র ঘোষের শিক্ষায় আন্ধকার জীবন থেকে আশা বিনোদিনী আলোকিত করছিলেন বাংলা মঞ্চকে। তাঁর অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন শ্রীরামকৃষ্ণদেব। গিরিশ ঘোষের শিষ্যা তিনি ঠিকই, কিন্তু বিনোদিনীর আত্মত্যাগেই যখন তৈরি হল স্টার থিয়েটার, তখন বঞ্চিত হলেন তিনি। গিরিশবাবুও বিনোদিনীকে যথার্থ মর্যাদা দিলেন না।
বিনোদিনীর নামে হল না থিয়েটার হল। পরবর্তীকালে আত্মজীবনী লেখেন তিনি। সেই আত্মজীবনীই প্রদীপ সরকারর মূল আকর।

২০০৬-তে প্রদীপ সরকার তাঁর প্রথম ছবি ‘পরিনীতা’ তৈরি করেন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ে উপন্যাস নিয়ে। ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেন বিদ্যা বালান। আবার বিনোদিনী দাসীকে নিয়ে তিনি ফিরতে চলেছেন বাংলা সাহিত্যে। এর আগেও বাংলা ছবিতে এসেছে বিনোদিনী দাসী। ১৯৯৪ তে মুক্তি পায় ‘নটী বিনোদিনী’। এই ছবিতে বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেন দেবশ্রী রায়।
এছাড়াও বাংলার যাত্রা মঞ্চেও এসেছে ‘নটী বিনোদিনী’। ব্রজেন্দ্রকুমার দে-র এই অবিস্মরণীয় পালায় অভিনয় করে দর্শকদের মন জয় করেছেন যাত্রাসম্রাজ্ঞী বীণা দাশগুপ্ত।

২০১৮-তে ঐশ্বরিয়া রশেষ ছবি মুক্তি পায়। সেই ছবির নাম ছিল ‘ফ্যানি খান’। প্রায় দুবছর পর আবার রূপোলি পর্দার দুনিয়ায় প্রবেশ করছেন অভিনেত্রী ঐশ্বরিয়া এক কিংবদন্তী অভিনেত্রীর চরিত্রে। এবার সেই চরিত্রে কেমন অভিনয় করেন ঐশ্বর্য রাই তাই নিয়ে আগ্রহ সকলেরই। জানা গেছে ঐশ্বরিয়া চূড়ান্ত অনুমতি মিললেই শুটিং শুরু হবে এই ছবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ