Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

করোনাভাইরাস নিয়ে আমরা উদ্বিগ্ন নই

খোলা হয়েছে কন্ট্রোল রুম : আইইডিসিআর পরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

স¤প্রতি করোনাভাইরাস নিয়ে বিশ্ববাসী উদ্বিগ্ন। চীনে এই ভাইরাসে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। চীন থেকে এই ভাইরাস বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতেও সংক্রমণ করেছে। নেপালেও একজন সংক্রমিত হয়েছে বলে খবর রয়েছে। এ পরিস্থিতি প্রতিরোধে বাংলাদেশ প্রস্তুত রয়েছে। নেয়া হয়েছে নানা উদ্যোগ।

করোনাভাইরাসের হালনাগাদ তথ্য সংগ্রহ, মনিটরিং ও বিশ্লেষণের জন্য রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) খোলা হয়েছে তথ্য কেন্দ্র। বিমানবন্দরে বাড়ানো হয়েছে স্ক্যানিং মেশিনের সংখ্যা।
গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠান শেষে এ কথা জানান আইইডিসিআরের পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পরিচালক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হচ্ছে। এখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (ইউএসসিডিসি) দেশি-বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকরা নিয়মিত সভা করে পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করবেন।

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমরা চীন থেকে আগত ফ্লাইটগুলোকে বেশি গুরুত্ব দিচ্ছি। সেসব ফ্লাইটের যাত্রীদের তালিকা সংরক্ষণ করা হচ্ছে। প্রয়োজনে কন্ট্রোল রুম থেকে তাদের সাথে যোগাযোগ করা হবে। কারণ এখন তারা সুস্থ থাকলেও পরবর্তীতে কোন উপসর্গ দেখা দিলে তাদের ক্ষেত্রে ব্যবস্থা নিতে সহজ হবে। এজন্য ১৪ দিন ধরে তাদের বিষয়ে সার্বক্ষণিক খোঁজ নেয়া হবে।

তিনি বলেন, বিমানবন্দরে তিনটি স্ক্যানারের মধ্যে দু’টি সচল রয়েছে। এছাড়া, আরও দু’টি হ্যান্ড স্ক্যানার রয়েছে যেগুলো দিয়ে সব যাত্রীদের পরীক্ষা করা হচ্ছে। করোনাভাইরাস মোকাবেলায় কুর্মিটোলা হাসপাতাল, সংক্রামক ব্যাধি হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ডা. সানিয়া তহমিনা সাংবাদিকদের জানান, এখন পর্যন্ত চীন থেকে আগত এক হাজার ৭৮৩ জন যাত্রীকে স্ক্রিনিং করা হয়েছে। এর মধ্যে ভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন