Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

অরক্ষিত প্রদর্শনী মাঠ

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)

কামাল আতাতুর্ক মিসেল, ভ্রাম্যমাণ সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র কুমিল্লা শাসনগাছা উপকেন্দ্রের প্রদর্শনী মাঠের সীমানা প্রাচীর ভেঙে ফেলছে একটি চক্র। প্রতিদিন বাসসহ অন্যান্য যানবাহন ঘুরানোর সময় এই প্রাচীর ভেঙে যাচ্ছে। এভাবে ভাঙতে ভাঙতে বর্তমানে অনেকটা অরক্ষিত এই প্রদর্শনী মাঠ।
প্রায় এক বছর ধরে সীমানা প্রাচীরটি ভাঙলেও সরকারি সম্পত্তি রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নীরব। বর্তমানে প্রদর্শনী মাঠের উত্তর অংশের অনেকটাই ভাঙা। এছাড়াও পশ্চিম-উত্তর দিকের প্রাচীরটিও হুমকীর মুখে।

জানা যায়, কুমিল্লা মহানগরী সংলগ্ন আদর্শ সদর উপজেলার দুর্গাপুর দক্ষিণ ইউনিয়নের শাসনগাছা ফ্লাইওভারের পশ্চিম প্রান্তে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র কুমিল্লা উপকেন্দ্রের ফসলি মাঠ। আলেখারচর থেকে নগরীতে প্রবেশ মুখে পুরাতন ঢাকা-চট্টগ্রাম ট্রাঙ্ক রোডের দক্ষিণ পাশে এর অবস্থান। প্রায় বছর দেড়েক আগে পরমাণু কৃষির ফসলি মাঠের সীমানা প্রাচীরটি নতুন করে নির্মাণ করা হয়েছিল। বর্তমানে সীমানার উত্তর দিকের বড় অংশ ভেঙে পড়েছে।

একইভাবে ফসলি মাঠের উত্তর-পশ্চিম দিকেও চলছে ভাঙা। দিন দিন এই ভাঙা দীর্ঘ হলেও বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র কুমিল্লা উপকেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছে না। নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার প্লাটুন কমান্ডার দুলাল মিয়া জানান, প্রতিদিনই কুমিল্লা শাসনগাছা আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া ঢাকা, সিলেট, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়িয়া ছাড়াও জেলার হোমনা, মুরাদনগর, দাউদকান্দি, চান্দিনাসহ বিভিন্ন গন্তব্য থেকে ফিরে আসা বেশ কিছু পরিবহনের বাসছাড়াও বিভিন্ন সময়ে এই সড়ক পথে আসা মালবাহী ট্রাক চালকরাও ফ্লাইওভারের পশ্চিম অংশে এসে সড়কের উপরই গাড়ি ঘুরাচ্ছে।

এসময় যানবাহনের ধাক্কায় প্রথমে ফাটল সৃষ্টি পরবর্তিতে ভেঙে পড়ছে সীমানা প্রাচীরের অংশ। এছাড়াও সড়কটির পাশে বিভিন্ন পরিবহনের বাস চালকরা অবৈধভাবে পাকিং করে রাখছে দিনরাত। তিনি আরো বলেন, এখানে ৩জন আনসার দায়িত্ব পালন করেন। তিন শিফটে কাজ করায় অতিরিক্ত দায়িত্ব পালনে সমস্যা হয়। তবে বিষয়টি এখানকার কর্মকর্তাকে জানিয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, কুমিল্লা শাসনগাছা আন্তঃজেলা বাস-টার্মিনাল থেকে কুমিল্লা-সিলেট-কুমিল্লা রুটে চলাচলকারী কুমিল্লা ট্রান্সপোর্ট, কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া রুটে চলাচলকারী সুগন্ধা পরিবহন, কুমিল্লা-দাউদকান্দি-কুমিল্লা রুটের পাপিয়া ট্রান্সপোর্ট ছাড়াও কুমিল্লা-ঢাকা-কুমিল্লা রুটে চলাচলকারী এশিয়া লাইন পরিবহনের বেশ কিছু বাস শাসনগাছা বাস টার্মিনালে না গিয়ে দিনরাত ফ্লাইওভারের পশ্চিম অংশে যাত্রীদের নামিয়ে দিয়ে পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন সড়কের পাশে পাকিং করে রাখছে।

এছাড়াও একই স্থানে সড়কের উত্তর পাশে রয়েছে কুমিল্লা হর্টিকালচার সেন্টার। হর্টিকালচারের সীমানা প্রাচীর নির্মাণ হয়েছে প্রায় ৪ মাস আগে। হর্টিকালচারের নতুন সীমানা প্রাচীরের বেশ কয়েকস্থানেও ফাটল সৃষ্টি হয়েছে। বর্তমানে পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র ফসলি মাঠের উত্তর দিকের প্রায় একশত ফুট সীমানা প্রাচীর ভেঙে গেছে। একইভাবে হুমকীর মুখে উত্তর-পশ্চিম অংশ। ভাঙা অংশের কিছুস্থানে বাঁশের বেড়া দিয়েছে বিনা কর্তৃপক্ষ।

এব্যাপারে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র কুমিল্লার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোসা. সিফাতে রাব্বানা খানম বলেন, বিষয়টি আগের জেলা প্রশাসককে অবহিত করেছিলাম। তবে বর্তমান জেলা প্রশাসকের সাথে কোন কথা হয়নি (বর্তমান জেলা প্রশাসক আবুল ফজল মীর কুমিল্লায় দায়িত্ব পালনের সময় এক বছরেরও বেশী)। তিনি বলেন, জিডি করেছি সেটারও কোন অগ্রগতি নেই। একাধিকবার বরাদ্দ এনে সীমানা প্রাচীর মেরামত করেছি। কিন্তু আবারো ভেঙে ফেলেছে। আবারো বরাদ্দ চেয়েছি, বরাদ্দ পেলে মেরামত করবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অরক্ষিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ