Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্টোকসের জরিমানার দিনে ইংলিশ অধিপত্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

গেল ২০১৯ স্বপ্নের মতো কেটেছে বেন স্টোকসের। দলকে প্রায় একা হাতেই জিতিয়েছিলেন বিশ্বকাপের সোনালি শিরোপা। এরপর অ্যাশেজে অতিমানবীয় এক ইনিংস। তবে ২০২০ সালের শুরুতেই জড়ালেন বিতর্কে। জোহানেসবার্গে দর্শককে গালি দিয়ে গুনতে হচ্ছে জরিমানাও। গতকাল অবশ্য সিরিজের চতুর্থ টেস্টে অধিপত্য এখনও ইংল্যান্ডের। প্রথম ইনিংসে ৪০০ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৬ উইকেটে ১৭৪ রান তুলেছে তারা। ইংলিশদের লিড এখন ৩৯২ রানের। এরআগে ১৮৩ রানেই গুটিয়ে যায় দক্ষিন আফ্রিকা।

গত শুক্রবার জোহানার্সবার্গে ওয়ান্ডারার্স স্টেডিয়ামে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচে ব্যাটিংয়ে নেমে মাত্র ২ রান করে আউট হয়ে ফিরতে হয় স্টোকসকে। আর সাজঘরে ফেরার সময়ই গ্যালারি থেকে কটাক্ষ করে বসেন এক দর্শক। আর সেখানেই মেজাজ হারিয়ে দর্শককে গালি দিয়ে বসেন স্টোকস। তিনি বলেন, ‘মাঠের বাইরে এসে আমাকে এমন বলো।’ (সঙ্গে অশ্রাব্য ভাষায় গালি)
দর্শকের সঙ্গে এমন ব্যবহার সরাসরি টেলিভিশনে দেখা না গেলে ব্রডকাস্টাররা ঠিকই মুহুর্তটি ধরে ফেলেন ক্যামেরায়। পরে ওই ভিডিও ক্লিপটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে মুহ‚র্তের মধ্যে। তবে ওই দর্শক স্টোকসকে লক্ষ্য করে কি বলেছিলেন যা আসেনি ওই ভিডিও ক্লিপটিতে। তবে ধারণা করা হচ্ছে দর্শকটি বলেছিলেন, ‘স্টোকসকে দেখতে ইংলিশ গায়ক এড শিরানের মতো লাগে।

আইসিসি’র কোড অব কন্ড্যাক্ট অনুযায়ী লেভেল-১ ভঙ্গ করেছেন বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার। খেলার সময় মাঠে বাজে বা অশ্লীল কথা বললে আইসিসি আচরণবিধির লেভেল-১ ভাঙার অপরাধ হিসেবে দেখা হয়। এই অপরাধের কারণে শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হওয়ার সঙ্গে সঙ্গে গুনতে হচ্ছে জরিমানাও। ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে নেওয়া হবে স্টোকসের। হিসাব অনুযায়ী এই অর্থের পরিমাণ বাংলাদেশি ম‚ল্যমানে প্রায় আড়াই লাখ টাকা।

এমন ঘটনার পর আচরণবিধি লঙ্ঘনের পর ক্ষমা চেয়ে নিয়েছিলেন ইংলিশ এই ক্রিকেটার। এক বিবৃতি দিয়ে স্টোকস বলেন, ‘আমার আউট হওয়ার পর ব্রডকাস্টে যে ভাষা শোনা যায়, তা নিয়ে আমি ক্ষমা চাচ্ছি। আমার এমনটা করা উচিৎ হয়নি। আমি যখন খেলছিলাম দর্শকদের থেকেও গালি এসেছিল। আমি আবারো বলছি আমার আচরণ অপেশাদার ছিল এবং এর জন্য আমি বিনীতভাবে ক্ষমা চাচ্ছি। বিশেষ করে অনেকক্ষুদে ভক্ত আছে যারা টেলিভিশনে খেলা দেখে থাকে।’
তবে ক্ষমা চাওয়ার পরেও তার শাস্তি মওকুফ হয়নি। জরিমানা গোনার সঙ্গে সঙ্গে যোগ হয়েছে ডিমেরিট পয়েন্টও।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্টোকস

২৯ এপ্রিল, ২০২২
১২ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ