Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ০৪ রজব ১৪৪১ হিজরী

থেমে গেল গফের স্বপ্নযাত্রা

জোকারের জয়রথ ছুটছেই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

প্রথম দিন থেকেই অস্ট্রেলিয়ান ওপেন দেখেছিল এক পঞ্চদশীর চমক। প্রথম রাউন্ড থেকেই বিদায় করেছিলেন সাতবারের গ্র্যান্ডসø্যামজয়ী ভেনাস উইলিয়ামসকে। বর্তমান চ্যাম্পিয়ন নওমি ওসাকাকে হারিয়ে পান চতুর্থ রাউন্ডের টিকেট। তবে গ্র্যান্ডসø্যামের কোয়ার্টার ফাইনালে খেলার অপেক্ষা বাড়ল কোকো গফের। অস্ট্রেলিয়ান ওপেনে যুক্তরাষ্ট্রের ১৫ বছরের কিশোরীর চমকপ্রদ পথচলা থেমে গেছে চতুর্থ রাউন্ডে। স্বদেশি সোফিয়া কেনিনের কাছে হেরে গেছেন গফ।

গতকাল মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় টাইব্রেকারে প্রথম সেট জিতলেও পরের দুই সেটে তেমন লড়াই করতে পারেননি গফ, হেরে যান ৬-৭ (৫-৭), ৬-৩, ৬-০ গেমে।

এবারই অবশ্য প্রথম নয়, গফ প্রথমবার সাড়া জাগান গত উইম্বল্ডনে। প্রাতিযোগিতার পাঁচবারের চ্যাম্পিয়ন ভেনাসকে হারিয়ে। গত অক্টোবরে ডবিøউটিএ শিরোপার স্বাদ পান গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম বয়সী হিসেবে। এবার অস্ট্রেলিয়ান ওপেনেও ছুটছিলেন তার প্রতিভার ঝলক দেখিয়ে। তবে উইম্বলডনের মতোই থামতে হলো চতুর্থ রাউন্ডে। গফকে থামিয়ে সামনে এগিয়েছেন যিনি, সেই কেনিনের জন্যও দিনটি স্মরণীয়। প্রথমবার গ্র্যান্ডসø্যামের কোয়ার্টার ফাইনাল উঠলেন তিনি, যেখানে তার প্রতিপক্ষ তিউনিশিয়ার ওন্স জাবের।

গফের জন্য দিনটা হতাশার হলেও জাবেরের জন্য দিনটি ছিল ইতিহাস রচনার। সেরেনা উইলিয়ামসকে হারিয়ে উঠেছিলেন যিনি, সেই ওয়াং কিয়াংকে হারিয়ে শেষ আটে উঠেছেন জাবের। আরব বিশ্বের প্রথম নারী হিসেবে গ্র্যান্ডসø্যামের কোয়ার্টার ফাইনালে পা রাখলেন ২৫ বছর বয়সী এই তিউনিশিয়ান।

একই দিন শেষ আট নিশ্চিত করেছেন মেয়েদের এককের এক নম্বর বাছাই অ্যাশলি বার্টি। যুক্তরাষ্ট্রের অ্যালিসন রিস্ককে ৬-৩, ১-৬, ৬-৪ গেমে হারান অস্ট্রেলিয়ার এই তারকা। কোয়ার্টার ফাইনালে বার্টি লড়বেন সাত নম্বর বাছাই পেত্রা কেভিতোভার বিপক্ষে। একই রাউন্ডে গত আসরে বার্টিকে হারিয়েছিলেন কেভিতোভা। গতবারের ফাইনালিস্ট কেভিতোভা এ দিন হারান গ্রিসের মারিয়া সাকারিকে।

এদিকে পুরুষ এককে ঠিকই চলছে ‘জোকার’ রাজ। চতুর্দশ বাছাই আর্জেন্টিনার ডিয়েগো শোয়ার্জম্যানকে ৬-৩, ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে শেষ আটে উঠেছেন বর্তমান চ্যাম্পিয়ন। সার্বিয়ান তারকা সময় নিয়েছেন মাত্র ১২৭ মিনিট। অস্ট্রেলিয়ান ওপেনের এ আসরে এ পর্যন্ত ইয়ান লেনার্ড, তাতসুমা ইতো, ইয়োশিহিতো নিশিওকা ও শোয়ার্জম্যানের বিপক্ষে মাত্র একটি সেট হেরেছেন জোকোভিচ। শোয়ার্জম্যান নিজেও এ রাউন্ডের আগে একটি সেটও হারেননি। তবুও বিদায় নিতে হলো গত ইউএস ওপেনে জার্মান তারকা সাশা জভেরেভকে হারিয়ে চমক সৃষ্টি করা শোয়ার্জম্যানকে। ক্যারিয়ারে ৪৬তম বারের মতো গ্র্যান্ড সø্যাম কোয়ার্টার ফাইনালে উঠলেন জোকোভিচ, যা ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ।

কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষের নাম দেখে অজান্তেই জোকোভিচের ঠোঁটের কোনায় এক চিলতে হাসি দেখা গিয়েছিল কী না, কে জানে! কানাডার তারকা মিলোস রাওনিচের বিপক্ষে এর আগে নয়বারের লড়াইয়ে প্রতিবারই জিতেছেন জোকোভিচ। এদিন চতুর্থ রাউন্ডের খেলায় ক্রোয়েশিয়ার মারিন চিলিচকে ৬-৩, ৬-৪, ৭-৫ সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠেন রাওনিচ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ান ওপেন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ