Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সেতিয়েন যুগে বার্সার প্রথম হার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বার্সেলোনায় মধুর সময়ের সমাপ্তি ঘটলো কিকে সেতিয়েনের। লা লিগায় ভ্যালেন্সিয়ার মাঠে হেরে গেছে তার দল। ২০০৮ সালের পর প্রথমবার মেস্তায়া স্টেডিয়ামে পরশু ২-০ গোলে বার্সেলোনাকে হারালো ভ্যালেন্সিয়া। আর্নেস্তো ভালভার্দে বরখাস্ত হওয়ার পর কোচের দায়িত্বে প্রথম দুই ম্যাচেই জয়ের স্বাদ পান সেতিয়েন। লা লিগায় গ্রানাডা ও কোপা দেল রের শেষ ৩২ এ ইবিজার বিপক্ষে জেতে তার বার্সা। কিন্তু তৃতীয় ম্যাচেই হারের তিক্ত অভিজ্ঞতা হলো তার। ২০১৬ সালের পর প্রথমবার লিগে বার্সা বধ করলো ভ্যালেন্সিয়া। অবশ্য গত মৌসুমের কোপা দেল রে ফাইনালেও কাতালানদের হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। এদিকে বার্সার হারের দিন এফএ কাপে হালসিটিকে ২-১ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোতে উঠল চেলসি। জার্মান বুন্দেসলিগায় শিরোপাপ্রত্যাশী বায়ার্ন মিউনিখ শীর্ষে থাকা লাইপজিগের ব্যবধান কমিয়েছে। ৫-০ গোলের বড় ব্যবধানে তারা হারায় শালকেকে।

ম্যাচের ১০ মিনিটে সার্জি রবার্তোর চ্যালেঞ্জ অতিক্রম করে বক্সে ঢোকেন গায়া, তাকে ফাউল করে বসেন জেরার্ড পিকে। পেনাল্টির বাঁশি বাজাতে দ্বিতীয়বার ভাবতে হয়নি রেফারিকে। ১২ মিনিটে নেওয়া ম্যাক্সি গোমেজের পেনাল্টি কিক বাঁ দিকে লাফিয়ে ঠেকান টের স্টেগেন। জার্মান গোলকিপার টের স্টেগেন সতর্ক থাকায় ১৯ মিনিটে বেঁচে যায় বার্সা। বার্সা লক্ষ্যে প্রথম শট নেয় ২৮ মিনিটে। লিওনেল মেসির ভাসানো বল গোলবারের ওপর দিয়ে চলে যায়।

দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে ওঠে বার্সা। দ্বিতীয় মিনিটে মেসির সঙ্গে ওয়ান টু পাসে আনসু ফাতি শট নেন, গোলপোস্টের পাশ দিয়ে যায় বল। ৪৮ মিনিটে স্বাগতিক দর্শকরা উল্লাসে মেতে ওঠে বার্সার আত্মঘাতী গোলে। গোমেজের জোরালো শট জোর্দি আলবার গায়ে লেগে টের স্টেগেনকে পরাস্ত করে।

এক গোলে পিছিয়ে থাকা কাতালানরা এরপর মুহুর্মুহু আক্রমণ চালায়। মেসি সরব ছিলেন ভ্যালেন্সিয়ার বক্সে। ৫৮ মিনিটে গ্যাব্রিয়েলের চ্যালেঞ্জে গোলমুখের সামনে থেকে শট নিতে ব্যর্থ হন আর্জেন্টাইন ফরোয়ার্ড। পরে আরও তিনবার গোলের সুযোগ নষ্ট করেন মেসি। ৭৭ মিনিটে তোরেসের ঠাÐা মাথার পাস থেকে বাঁকানো শটে জাল কাঁপান গোমেজ। অপ্রস্তুত টের স্টেগেনের কিছুই করার ছিল না। ৮২ মিনিটে কর্নার কিক থেকে সোলার গোল করলেও বক্সের মধ্যে সের্হিয়ো বুশকেৎসকে ফাউল করায় ভিএআরে গোলটি বাতিল হয়। ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে মেসির ফ্রি কিক গোলবারের অনেক ওপর দিয়ে যায়। পরের মিনিটে তারই শট দারুণভাবে রুখে দেন ডোমেনেখ।

আরেক ম্যাচে শেষ মুহ‚র্তে চেলসিকে ভড়কেই দিয়েছিল হালসিটি। একটি গোল শোধ দিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার চেষ্টায় ছিল দলটি। তা আর হয়নি যদিও। ২-১ গোলের জয় নিয়ে এফএ কাপের শেষ ষোলো নিশ্চিত করেছে চেলসি। অথচ ম্যাচের শুরুটা সম্ভাবনাময় ছিল হালসিটিরই। কিন্তু ম্যাচের ৬ মিনিটে সুযোগের সদ্ব্যবহার করেছে বøুজরা। মিচি বাতশুয়াইর শট হাল সিটির রায়ান তাফাজোলির গায়ে লেগে জড়ায় জালে। বাকি অর্ধেও চেলসির দাপট অব্যাহত থাকে। বিরতির আগে বেশ কিছু গোলের কাছে গেলেও ব্যর্থই থাকে তারা। ম্যাসেন মাউন্ট ও মার্কোস অ্যালোনসোর শট রুখে দিয়েছেন হাল গোলকিপার জর্জ লং। বিরতির পর ৬৪ মিনিটে দ্বিতীয় গোল পায় চেলসি। চেলসি জয় নিয়ে মাঠ ছাড়তে পারলেও টটেনহামকে জয় নিয়ে মাঠ ছাড়তে দেয়নি সাউদাম্পটন। এফএ কাপের ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। প্রথমার্ধ নিষ্ফলা থাকার পর ৫৮ মিনিটে প্রথম গোলটি পায় স্পাররা। সন হিউং মিনের গোলে এগিয়ে শুরু টটেনহামের। হিউং মিন ম্যাচের ১০ মিনিটেও গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু শট মেরে দিয়েছেন পোস্টের বাইরে। সেই সুযোগ কাজে না লাগানোয় তাদের কপাল পুড়েছে শেষ মুহ‚র্তে। ৮৭ মিনিটে তাদের জয় বঞ্চিত করে গোল আদায় করে নেয় সাউদাম্পটন। গোলটি করেন সোফিয়ান বুফাল। ড্রয়ের ফলে আবারও মুখোমুখি হতে হবে দুই দলকে।

অন্যদিকে জার্মান বুন্দেসলিগায় শালকেকে উড়িয়ে বুন্ডেসলিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লাইপজিগের সঙ্গে ব্যবধান কমিয়েছে বায়ার্ন মিউনিখ। আলিয়াঞ্জ অ্যারেনায় পরশু ৫-০ গোলে জিতেছে বায়ার্ন। লিগে এটি তাদের টানা পঞ্চম জয়। ১৯ ম্যাচে ১২ জয় ও তিন ড্রয়ে বায়ার্নের পয়েন্ট ৩৯। ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে লাইপজিগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা

১ ফেব্রুয়ারি, ২০২০
৯ জানুয়ারি, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন