Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথমবারের মতো নাগরিকদের সউদী ভ্রমণের অনুমতি দিচ্ছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ১২:২৮ পিএম

ইসরায়েলের নাগরিকদের সুনির্দিষ্ট কিছু শর্তের অধীনে প্রথমবারের মতো সউদী আরব ভ্রমণের অনুমতি দেয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গতকাল রবিবার (২৬ জানুয়ারি) ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি এই তথ্য প্রকাশ করেছেন।
আরিয়েহ দেরি জানান, ইসরায়েলের নিরাপত্তা সংস্থার সঙ্গে পরামর্শ করে এই ব্যাপারে একটি বিবৃতি দেয়া হয়েছে। এই বিবৃতিতে ইসরায়েলি নাগরিকদের সউদী ভ্রমণের অনুমতি দেয়ার কথা ঘোষণা করা হয়েছে।
তিনি জানান, ইসরায়েলিরা ধর্মীয় কারণে যেমন, হজ্ব করার জন্য সউদী আরব যেতে পারবেন। এছাড়া ব্যবসায়িক কারণে ৯ দিনের জন্য সউদী যাওয়ার অনুমতি পাবেন।
বিবৃতিতে আরো বলা হয়, তবে যারা সউদী আরব যেতে চান তাদের সউদী কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।
উল্লেখ্য, বর্তমানে ইসরায়েলের আরব নাগরিকরা যদিও সউদী আরব যেতে পারেন কিন্তু ইসরায়েল সরকার দেশটির মুসলিম এবং ইহুদী নাগরিকদের সউদী আরব ভ্রমণের আনুষ্ঠানিক অনুমতি এর আগে কখনো দেয়নি।
আগে সউদী আরবে ধর্মীয় প্রার্থনায় অংশগ্রহণের জন্যে ইসরায়েলের মুসলিম নাগরিকদের সরকারের কাছ থেকে বিশেষ অনুমতি নিতে হতো। আর ইহুদিরা বিদেশি পাসপোর্ট অথবা বিশেষ অনুমতি নিয়ে সউদী আরবে ব্যবসা করতেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির বেনি গানতজকে যুক্তরাষ্ট্র ভ্রমণের নিমন্ত্রণ জানানোর পরেই ইসরায়েলি কর্তৃপক্ষ এই বিবৃতি প্রদান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন