Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৫৮ হাজার কোটির দেনায় ভারাক্রান্ত ‘এয়ার ইন্ডিয়া’ বিক্রি করে দিচ্ছে মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ৩:৩৮ পিএম

দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে লোকসানে এয়ার ইন্ডিয়া। পরিচালন ব্যয় মেটাতে ঋণের পাহাড় জমিয়ে ফেলেছে। ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থাটিকে বাঁচাতে প্রচুর ভর্তুকি দিতে হয়েছে কেন্দ্রকে।
ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়া বিক্রি করার জন্য অনেকদিন থেকেই চেষ্টা করছে ভারত সরকার। কিন্তু ক্রেতা পাওয়া যাচ্ছিল না। ফলে এবার রাষ্ট্রীয় উড়োজাহাজ সেবা সংস্থাটির পুরো মালিকানাই বিক্রির সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। আজ সোমবার একটি দরপত্রও প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৭ মার্চ পর্যন্ত আবেদনপত্র পাঠানোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে। খবর এনডিটিভি।
সরকারের দরপত্রে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ এবং এয়ার ইন্ডিয়া স্যাটসের ৫০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। পাশাপাশি এও পরিষ্কার করে বলা হয়েছে যে, যারা এই উড়োজাহাজ সেবা সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ২৩ হাজার ২৮৩ কোটি রুপির দেনার দায়ও নিতে হবে। ক্রেতা হিসেবে দেশীয় কোম্পানিকে অগ্রাধিকার দেয়ার কথাও উল্লেখ করা হয়েছে।
কয়েক হাজার কোটি রুপি লোকসানের পাশাপাশি এই এয়ারলাইন এখন সবমিলিয়ে ৫৮ হাজার কোটি রুপি দেনায় ভারাক্রান্ত। এ কারণেই ক্রেতা পেতে বেগ পেতে হচ্ছে সরকারকে। এর আগে ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ মালিকানা বিক্রির আগ্রহপত্র ছেড়েছিল। কিন্তু আগ্রহপত্র জমা দেয়ার সমসয়সীমা বাড়ানোর পরও একটি ক্রেতাও পাওয়া যায়নি।
ক্রেতাদের এই অনাগ্রহের কারণ খুঁজতে এরপর সরকার উপদেষ্টা সংস্থা নিয়োগ করে। সংস্থার প্রতিবেদনে বলা হয়, ২৪ শতাংশ অংশীদারি সরকার নিজের হাতে রাখতে চাওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সঙ্কট তৈরি হয়েছে। তাছাড়া শেয়ার কিনলে দেনার দায়ও নিতে হবে এমন শর্ত জুড়ে দিয়েছিল সরকার। ফলে সরকারি এ প্রতিষ্ঠানে বিনিয়োগে কেউ আগ্রহী হননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ