Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বাণিজ্য মেলার ভোক্তার ২১ অভিযোগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২০, ৮:২১ পিএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬ দিনে ২১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ করেছেন ক্রেতারা। বেশি দাম রাখা, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি, পণ্যের গায়ে মূল্যতালিকা, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় এসব অভিযোগ করেন তারা। মেলা প্রাঙ্গণে জাতীয় ভোক্তা অধিকার অধিদফতরের অস্থায়ী কার্যালয়ের এ অভিযোগ করা হয়। সোমবার (২৭ জানুয়ারি) মেলায় অধিদফতরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মেলায় ক্রেতার স্বার্থে সার্বক্ষণিক তদারকি ব্যবস্থা অব্যাহত রয়েছে। মেলা শুরুর পর থেকে ক্রেতা-বিক্রেতাদের সচেতনতার পাশাপাশি সক্রিয় কার্যক্রম চালাচ্ছে অধিদফতর। প্রতিদিন অভিযান চলছে। যারা ভোক্তা আইন অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়াও কোনো পণ্য কিনে প্রতারিত হলে ভোক্তা সরাসরি মেলায় লিখিত অভিযোগ করতে পারছে। অভিযোগ আসার পর তাৎক্ষণিক নিষ্পত্তি করা হচ্ছে। প্রমাণ সাপেক্ষে প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি আমরা।

মেলায় দায়িত্বে থাকা অধিদফতরের পরীক্ষক মো. রিয়াদুল ইসলাম জানান, ১ জানুয়ারি মেলা শুরু পর থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত মোট ৩০ প্রতিষ্ঠানকে ৯৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে নিয়মিত অভিযানে ২৬টিকে ৭৮ হাজার টাকা এবং লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ৪টিকে জরিমানা করা হয়।

মেলা শুরু থেকে এ পর্যন্ত (২৬ জানুয়ারি) ২১টি অভিযোগ জমা পড়ে। এর ওপর ভিত্তি করে তদন্ত ও শুনানি করা হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় ৪টি প্রতিষ্ঠানকে জারিমানা করা হয়; বাকি ১৭টি অভিযোগ আপস ও সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তি করা হয়েছে। তিনি জানান, এস এস ট্রেড ইন্টারন্যাশনালের বিরুদ্ধে মো. রকিবুল হাসান নামের এক ভোক্তা অভিযোগ করেন। তার অভিযোগ ছিল ‘পণ্যের মেয়াদোত্তীর্ণের তারিখ পরিবর্তন করে নতুন মেয়াদ দেওয়া হয়েছে।’ এ অভিযোগ প্রমাণিত হওয়ায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে জরিমানার ২৫ শতাংশ ২,৫০০ টাকা অভিযোগকারীকে দেওয়া হয়েছে। খাবারের দাম বেশি নেওয়ায় মেলায় হাজি বিরিয়ানিকে দুই হাজার টাকা, পণ্যের গায়ে মূল্যতালিকা, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় আরও দুটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

বরাবরের মতো এবারও বছরের প্রথম দিন ১ জানুয়ারি শুরু হয় ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মাসব্যাপী এ বাণিজ্য মেলা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকছে মেলা।



 

Show all comments
  • Bellal Hosen ২৯ জানুয়ারি, ২০২০, ৩:৫৩ পিএম says : 0
    PRESS Cooking,NOVA WATER PURIFIER,MGS-CR01,Boncike sat 4 Pice...Taka 26.500
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্য মেলা

২৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন