Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

নিরাপদ পানির জন্য অনুদান দিচ্ছে জাপান

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

‘অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচি’ প্রকল্পের অধীনে বাংলাদেশকে ৪৫ লাখ ডলার (প্রায় ৩৮ কোটি ২০ লাখ টাকা) অনুদান সহায়তা দিচ্ছে জাপান সরকার। গতকাল সোমবার অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের চার্জ দ্য অ্যাফেয়ার্স ইয়ামায়া হিরোইউকি এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জনাব শহিদুল ইসলাম নিজ নিজ দেশের প্রতিনিধি হিসেবে এই চুক্তি স্বাক্ষর করেন। চুক্তির অধীনে বাংলাদেশকে বিশুদ্ধ খাবার পানির উৎস হিসেবে গভীর ক‚প খননের জন্য একটি ড্রিলিং রিগ এবং এর সাথে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করা হবে।

বাংলাদেশে পানের জন্য মূলত ক‚পের ভ‚গর্ভস্থ পানি ব্যবহৃত হয়। যেহেতু অনেক ক‚পে আর্সেনিকের পরিমাণ নিরাপদ মাত্রা থেকে বেশি, তাই নিরাপদ পানির উৎস তৈরি ও সুরক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। এই অনুদান সহায়তায় যে খনন যন্ত্র সরবরাহ করা হবে তা দিয়ে ২০০ মিটার বা তারও বেশি গভীরতার ক‚প তৈরি করা যাবে। এর ফলে বাংলাদেশের খাবার পানি এবং স্যানিটেশন পরিস্থিতির উন্নতি হবে যা জীবনযাত্রার মান উন্নয়নে ভ‚মিকা রাখবে বলে আশা করা হচ্ছে। -প্রেস বিজ্ঞপ্তি।



 

Show all comments
  • নূরুল্লাহ ২৫ মার্চ, ২০২০, ৬:৩৮ এএম says : 0
    এসব অনুদানের হদিস পাইনি আজও। ঈশ্বরগঞ্জের পশ্চিমভাগ মুখাপেক্ষী কিন্তুপায়নি। রাজিবপুর ইউনিয়ন চর নও পাড়া কান্দাপাড়া, এখানে ৯৫ ভাগ অতিদরিদ্র মানুষের বাস। সরকারের অনুদান এদের কাছে আসে না, শিক্ষিতজনের অভাব এখানে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি


আরও
আরও পড়ুন