Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

ফেদেরারের প্রতিপক্ষ ‘টেনিস’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নিক কিরগিয়সকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় রাফায়েল নাদাল। গতকাল মেলবোর্ন পার্কে প্রথম সেট সহজে জিতলেও দ্বিতীয় সেটে ২৩তম বাছাই অস্ট্রেলিয়ান কিরগিয়সের কাছে হেরে যান নাদাল। জমজমাট লড়াই হওয়া পরের দুই সেট জিতে পরের রাউন্ডে ওঠেন তিনি। ম্যাচ জেতেন ৬-৩, ৩-৬, ৭-৬ (৮-৬), ৭-৬ (৭-৪) গেমে। আসরে এই প্রথম কোনো সেট হারলেন রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড সø্যামের রেকর্ড স্পর্শ করার পথে থাকা ৩৩ বছর বয়সী স্প্যানিশ তারকা। শেষ আটে প্রতিযোগিতার ২০০৯ সালের চ্যাম্পিয়ন নাদাল লড়বেন পঞ্চম বাছাই ডমিনিক থিয়েমের বিপক্ষে। দশম বাছাই ফ্রান্সের গায়েল মঁফিসকে সরাসরি সেটে হারিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতার কোয়ার্টার-ফাইনালে ওঠেন ২৬ বছর বয়সী থিয়েম।

এদিকে, হাঙ্গেরির খেলোয়াড় মার্টন ফুকসোভিকসকে ৪-৬, ৬-১, ৬-২, ৬-২ সেটে জিতে শেষ আট নিশ্চিত করেছেন ফেদেরার। এই জয় নিয়ে ছয়বার অস্ট্রেলিয়ান ওপেনজয়ী রড লেভার অ্যারেনায় কোয়ার্টার ফাইনাল খেলবেন ১৫ বারের মতো। কোয়ার্টারে লড়বেন যুক্তরাষ্ট্রের টেনিস স্যান্ডগ্রেনের বিপক্ষে। চতুর্থ রাউন্ডের ম্যাচ শেষে নিজের সম্ভাব্য এই প্রতিপক্ষের নাম নিয়ে মজা করার সুযোগটুকু হারাতে চাননি, ‘জীবনে অনেক টেনিস (ঞবহহরং) খেলেছি, কিন্তু টেনিসের (ঞবহহুং) বিপক্ষে কখনো খেলিনি!’ কোয়ার্টারে বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ লড়বেন কানাডার মিলোস রাওনিচের বিপক্ষে। কোয়ার্টারে ফেদেরার-জোকোভিচ নিজ নিজ ম্যাচ জিতলে সেমিফাইনালে মুখোমুখি হবেন একে অপরের।
একই দিন পাঁচ সেটের লড়াইয়ে চার নম্বর বাছাই রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে শেষ আটে ওঠেন স্তানিসøাস ভাভরিঙ্কা। নারী এককে শেষ আটে উঠেছেন চার নম্বর বাছাই সিমোনা হালেপ, স্পেনের গার্বিনে মুগুরুজা, এস্তোনিয়ার অনেত কোনতাভিয়েত ও রাশিয়ার আনাস্তাসিয়া পাভলুচেঙ্কোভা। বিদায় নিয়েছেন ২০১৬ সালের বিজয়ী রাশিয়ার আঞ্জেলিক কেরবার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেদেরার

২ এপ্রিল, ২০১৯
২৯ মার্চ, ২০১৯
২১ ফেব্রুয়ারি, ২০১৯
১১ জানুয়ারি, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন