Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইভিএম ভোট চুরির আধুনিক ম্যাকানিজম

ফেসবুক স্ট্যাটাসে ভিপি নুর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঘনিয়ে আসছে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন। উত্তপ্ত হচ্ছে পরিস্থিতি। ইতোমধ্যে কিছু সংঘাতের ঘটনাও ঘটেছে। তবে ভোটারদের মধ্যে শঙ্কা রয়েই গেছে, শেষ পর্যন্ত ভোট কেমন হবে। এ নিয়ে হতাশা ব্যক্ত করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ডাকসুর ভিপি নুরুল হক নুর। নুরুল হক নুরু লিখেছেন, সাধারণ মানুষ, বেশীর ভাগ রাজনৈতিক দল ইভিএমে ভোটের বিপক্ষে থাকলেও ইভিএমে ভোট করতে তাদের এতো আগ্রহ কেন? কারণ, ইভিএম ভোট চুরির আধুনিক ম্যাকানিজম!

সংবিধান সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করলেও রাজনৈতিক দলগুলো এটা নিয়ে বৃহৎ কোন আন্দোলন করেনি। কারণ তারা হয়তো ভেবেছিল একটি নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে সুষ্ঠু নির্বাচন সম্ভব। কিন্তু তাদের সে আশা এখন অনুতাপে পরিণত হয়েছে। বিশ্বের অনেক উন্নত ও উন্নয়নশীল দেশও ইভিএম ব্যবহার করে না।

যেসব দেশে ইভিএম ব্যবহার করা হয়েছে সেখানেও নানা ধরণের বিতর্ক তৈরি হয়েছে। সেখানে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে ইভিএমে ভোট খুবই সন্দেহজনক এবং স্পষ্ট দূরভিসন্ধীমূলক। সুতরাং ইভিএম বাতিলে এখনই রাজনৈতিক দলগুলোর সম্মিলিত আন্দোলন করা উচিত।

কোটা আন্দোলনের নেতা মুহাম্মদ রাশেদ খাঁন তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, নির্বাচন নিয়ে জনগণের একদমই আগ্রহ নাই। কারণ জনগণ পূর্বানুমান করতে পারে কে জিতবে, কে হারবে! ঠিক এখনকার নির্বাচনগুলো বাংলা সিনেমার মতো। শুরুটা দেখলে পাবলিক শেষটা অনুমান করতে পারে। সত্যি জাতির জন্য এটি খুব দুর্ভাগ্যের। আজ হোক কাল হোক বর্তমান নির্বাচনী ব্যবস্থার জন্য জাতিকে খুব খেসারত দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভিএম

১৭ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
৩১ জুলাই, ২০২১
১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন