Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিনাজপুর হাজী দানেশ বিশ্ববিদ্যালয়

বন্ধ প্রশাসনিক কার্যক্রম

দিনাজপুর অফিস : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনিয়ম ও দূর্ণীতি, যৌন হয়রানি এবং বিচারহীনতাসহ ১১ দফা দাবিতে ছাত্রলীগের একাংশ প্রশাসনিক ভবন ও লাইব্রেরীতে তালা ঝুলিয়ে দিয়েছে। রোববার রাত ৮টা থেকে রাত ৩টা এবং সোমবার সকাল থেকে পুনরায় তালা ঝুলিয়ে দেয়ায় প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। শিক্ষার্থী আন্দোলনে নবাগত শিক্ষার্থীদের জন্য আয়োজিত ওরিয়েনটেশনের অনুষ্ঠান পন্ড হয়ে গেছে।
জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে ১০ কর্মকর্তা এবং ৪৯ কর্মচারি নিয়োগ বিষয়ে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশের ঘটনা জানাজানির হলে তাৎক্ষনিকভাবে আন্দোলনে নামে ছাত্রলীগ নেতাকর্মিরা। বিকেল সোয়া ৫টার দিকে ওরিয়েনটেশনের মঞ্চ ভাঙচুর করে। প্রশাসনিক ভবনে তালা দিয়ে রেজিষ্ট্রার প্রক্টর এবং উপদেষ্টসহ বিভিন্ন পদে দ্বায়িত্বশীল শিক্ষকদের অবরুদ্ধ করে রাখে তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার হুঁশিয়ারি দিয়েছে শিক্ষার্থীরা।
গতকাল সকাল থেকে প্রশাসনিক ভবন ও লাইব্রেরিতে তালা ঝুলিয়ে দিয়েছে ছাত্রলীগ নেতাকর্মিরা। লাইব্রেরিয়ান পদে বিএনপিপন্থী শিক্ষক প্রফেসর ড. রেজাউল করিমকে পদায়ন করা, যৌন হয়রানির বিচার না করার ঘটনা এবং অনিয়মসহ বিভিন্ন অভিযোগের সুরাহাসহ ১১ দফা দাবিতে তারা আন্দোলন শুরু করায় অচলাবস্থার সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনিক ভবনের সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে।
অন্যদিকে রিজেন্ট বোর্ডের সুপারিশ অনুযায়ী পদোন্নতি দাবিতে অর্ধদিবস কলম বিরতিসহ অবস্থান ধর্মঘট পালন করছেন সহকারি প্রশাসনিক পদের কর্মকর্তারা। এক দফার ওই দাবিতে গত দেড়মাস ধরে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন শতাধিক সহকারি প্রশাসনিক কর্মকর্তা।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. ফজলুল হক জানান, নিয়ম মেনেই সমস্যার সমাধান করার প্রক্রিয়া চলছে। উল্লেখ্য, গত ২০১০ সালে গঠিত এক বছর মেয়াদী হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখা এখনও কাগজে কলমে বহাল রয়েছে। যদিও কমিটির সভাপতি সাধারণ সম্পাদকের এখন ছাত্রত্বই নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ