Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

আজ ইসলায়েলকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ১:১৪ পিএম

বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি চুক্তি পরিকল্পনা প্রকাশ করছে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হোয়াইট হাউসে স্বাগত জানানোর সময় সাংবাদিকদের এ কথা জানান ট্রাম্প। মঙ্গলবার (২৮ জানুয়ারি) সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানায়।
প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই সাংবাদিকদের মধ্যপ্রাচ্য শান্তি চুক্তি প্রকাশ করার কথা জানিয়েছেন। ২৮ জানুয়ারি হোয়াইট হাউজে অনুষ্ঠিত ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও দেশটির বিরোধী দলের নেতা বেনি গান্টজের সঙ্গে বৈঠকের আগে এ শান্তি চুক্তি প্রকাশ করার কথা জানান তিনি।
যদিও ইতোমধ্যে এই শান্তি চুক্তি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিন সরকার। তারা এই পরিকল্পনাকে 'কথিত শান্তি চুক্তি' বলে আখ্যা দিয়েছেন। এ নিয়ে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেন, ট্রাম্পকে অভিশংসন এবং নেতানিয়াহুকে কারাগার থেকে রক্ষা করার পরিকল্পনা এটি। এটি কোনো শান্তি চুক্তি পরিকল্পনা নয়।
ফিলিস্তিন সরকারের মুখপাত্র আবু রুদাইনাহ বলেন, ফিলিস্তিনের নেতারা বিভিন্ন সংগঠন ও সংস্থাসহ সমাজের সব পর্যায়ের নেতৃত্বের সঙ্গে বৈঠক করছেন এবং পরিপূর্ণভাবে এই চুক্তি প্রত্যাখ্যানের প্রস্তুতি নিয়েছেন। ট্রাম্পের এ চুক্তি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্য ভয়াবহ রকমের অস্থিতিশীল হয়ে উঠবে।
উল্লেখ্য ১৯৬৭ সালের জুনে ‘মধ্যপ্রাচ্য যুদ্ধ’ সংঘটিত হয়, যা ইতিহাসে ‘আরব-ইসরাইল যুদ্ধ’ নামে পরিচিত। যুদ্ধের ৪৫ বছর পার হয়ে গেলেও মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য কোনো চুক্তি বা পরিকল্পনা করা সম্ভব হয়নি। এখনও বয়ে চলেছে ইসরাইল-ফিলিস্তিন সংঘর্ষ। এমন সংকটকালীন মুহূর্তের অবসান ঘটবে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তি পরিকল্পনার মধ্যে দিয়ে বলে মনে করেন ডোনাল্ড ট্রাম্প। যদিও বিশ্লেষকরা বলছেন, এই শান্তি চুক্তি ইসরায়েল-ফিলিস্তিনি সংকট মোকাবিলায় ফলপ্রসূ হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

১৪ ফেব্রুয়ারি, ২০২০
৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ