Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

গজনিতে মার্কিন বিমান বিধ্বস্তের পর তালেবান-মার্কিন আলোচনা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ২:১২ পিএম

আফগানিস্তানে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার পর কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে আলোচনা স্থগিত হয়ে গেছে বলে আফগান সূত্রগুলো জানিয়েছে। সাবেক তালেবান নেতা ও আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি সাইয়্যেদ আকবার আগা বলেছেন, দোহায় তালেবান প্রতিনিধিদলের সঙ্গে মার্কিন সরকারের বিশেষ প্রতিনিধির চলমান বৈঠক স্থগিত হয়ে গেছে।
তিনি জানান, যুক্তরাষ্ট্র সহিংসতা বন্ধ করার জন্য তালেবানের প্রতি যে আহ্বান জানিয়েছিল এ গোষ্ঠী তা প্রত্যাখ্যান করার পর আলোচনা বন্ধ হয়ে গেছে।
এমন সময় দোহা আলোচনা স্থগিত করা হলো যখন আফগানিস্তানের গজনি প্রদেশে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। তালেবান বিমানটি গুলি করে ভূপাতিত করার দাবি করলেও আমেরিকা তা অস্বীকার করেছে।
সাইয়্যেদ আকবার আগা আরো জানান, আলোচনা স্থগিত হয়ে যাওয়ার পর তালেবানের সঙ্গে আলোচনায় মার্কিন প্রতিনিধিদলের প্রধান জালমাই খালিলজাদ দোহা ত্যাগ করেছেন। তিনি কাবুল অথবা ব্রাসেলস গিয়ে থাকতে পারেন বলে জানান আফগান সর্বোচ্চ শান্তি পরিষদের সভাপতি।
এর আগেও আফগানিস্তানে তালেবান হামলায় মার্কিন সেনা নিহত হওয়ার পর দু’পক্ষের মধ্যে আলোচনা স্থগিত হয়ে গিয়েছিল।
আফগানিস্তানে কথিত শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের সঙ্গে এ পর্যন্ত আমেরিকা ১১ দফা বৈঠকে বসেছে। কিন্তু এসব বৈঠক থেকে উল্লেখ করার মতো কোনো ফল বয়ে আসেনি। উল্টো মার্কিন সরকার কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের অজুহাতে আফগানিস্তানে সেনা মোতায়েন করে রেখেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ