Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

ইরাকের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে মাইক পম্পেওকে টেলিফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২০, ৪:৪০ পিএম

ইরাকের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি তার দেশের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার টেলিফোন আলাপে ইরাকি প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।
ইরাকের সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। সোমবার টেলিফোন আলাপে ইরাকি প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। এসময়, মধ্যপ্রাচ্যের উত্তেজনা কমানোর ব্যাপারে যুক্তরাষ্ট্রকে পদক্ষেপ নিতে বলেন তিনি। এছাড়া, রোববার ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসের ওপর যে রকেট হামলা হয়েছে তারও নিন্দা জানান আদিল আবদুল মাহদি। সূত্র: প্রেস টিভি।
এসময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও, তার দেশের দূতাবাসের ওপর দফায় দফায় রকেট হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, মার্কিন স্থাপনায় হামলা প্রতিহত করার মধ্য দিয়ে ইরাককে তার নিজের সার্বভৌমত্ব রক্ষা করতে হবে।
ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করার ব্যাপারে আমেরিকার ওপর ব্যাপক চাপ রয়েছে। চলতি মাসের প্রথমদিকে ইরাকের জাতীয় সংসদে একটি প্রস্তাব পাস হয়েছে যাতে বলা হয়- ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কার ব্যাপারে বাগদাদ সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। সেক্ষেত্রে ইরাকের বর্তমান সরকার অভ্যন্তরীণভাবে চাপের মুখে রয়েছে। আবার এরই মধ্যে জার্মানি ইরাক থেকে সেনা প্রত্যাহার শুরু করায় এবং মিলিশিয়া গ্রুপগুলোর একেরপর এক পাল্টা হামলায় চাপে রয়েছে যুক্তরাষ্ট্রও।
রোববারের হামলায় অন্তত এক ব্যক্তি আহত হয়েছে। চলতি মাসে এটি ছিল মার্কিন দূতাবাসকে লক্ষ্য করে তৃতীয় দফা রকেট হামলা। ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটসহ প্রতিরোধকামী সংগঠনগুলো হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন